আসছে পর্দা চেটে স্বাদ নেয়া টিভি ‘নেটলিকস’

বিবিধ, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 21:29:39

ভাবুন তো টিভি অনুষ্ঠানে কোন রাধুনী মজাদার কোন খাবার রান্না করছে, আর তা দেখেই আপনার মনে হচ্ছে ইশ যদি একটু চেখে দেখা যেত। এবার বুঝি সেই অসম্ভব কাজটিও সম্ভব হতে চলছে জাপানী এক উদ্ভাবকের কল্যানে। অদুর ভবিষ্যতে হয়ত আপনি ঘরে বসে টিভি পর্দায় দেখানো কোন রান্নার খাবারের স্বাদ নিতে পারবেন। আর সেটা অবশ্যই কল্পনায় নয়। একেবারে বাস্তবে। খবর বিবিসি। 

জাপানের মেইজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোমেই মিয়াশিতা দারুন এই টিভির প্রোটোটাইপ উদ্ভাবন করে ফেলেছেন। যাকে তিনি বলছেন—টেস্ট দ্য টিভি। কিন্তু বিভিন্ন গনমাধ্যম এর নাম দিয়েছে ‘নেটলিকস’। অর্থাৎ, টেলিভিশন স্ক্রিন চেটেই পাওয়া যাবে টিভিতে দেখানো কোন খাবারের স্বাদ। তবে মিয়াশিতার উদ্ভাবিত টিভির পর্দা লেহন করে বর্তমানে দর্শকেরা দশ ধরনের স্বাদ গ্রহণ করতে পারবেন।

যদিও এটি এখনো বানিজ্যিকভাবে বাজারে আসেনি তবে উদ্ভাবকের আশা খুব শীঘ্রই এটি বাজারে নিয়ে আসা সম্ভব হবে সঠিক পৃষ্ঠপোষকতা পেলে। সেক্ষেত্রে দামও খুব আহামরি কিছু হবেনা। ৮৭৫ ডলারের মধ্যেই ক্রেতার কাছে পৌঁছে দেয়া সম্ভব হবে। তারপর পর্যায়ক্রমে এর দাম আরও কমে আসতে থাকবে।

মিয়াশিতার আশা করেন এই প্রযুক্তি ব্যবহার করে পৃথিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে রাধুঁনিদের সহজেই প্রশক্ষিত করা যাবে। শুধু তাই নয়, নিজের ঘরে থেকেও দুনিয়ার আরেক প্রান্তের খাবারের স্বাদ নিতে পারবে ভোজনরসিকরা। এক কথায় এটি হবে ভোজনরসিকদের জন্য যুগান্তকারী এক প্রযুক্তি মাধ্যম, যার মাধ্যমে খাবারের বৈচিত্র এক জায়গা থেকে আরেক জায়গায় দ্রুত ছড়িয়ে পরবে।

বানিজ্যিকভাবে ‘নেটলিকস’ তৈরির জন্য মিয়াশিতা এরই মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছেন। তবে তিনি শুধু এখানেই থেমে থাকতে চান না। তিনি এমন এক প্রযুক্তির স্বপ্ন দেখেন, যেখানে মানুষ চাইলেই নাটক ও সিনেমার মতোই স্বাদ ও গন্ধ ডাউনলোড করতে পারবেন ইচ্ছেমত।

এ সম্পর্কিত আরও খবর