সারাদেশে দ্রুতগতির ইন্টারনেট ছড়িয়ে দিবে ফেসবুক

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 15:45:15

বাংলাদেশে ওয়াইফাই ও হটস্পট নেটওয়ার্ক তৈরি করতে চায় ফেইসবুক।নিজেদের এই ‘বিশেষ নেটওয়ার্ক’-এর মাধ্যমে মানুষ কম খরচে ও দ্রুতগতির ইন্টারনেট সেবা পাবে বলে বলছে তারা। সম্প্রতি এ বিষয়ে একটি প্রস্তাব বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের কাছে পাঠিয়েছে ফেইসবুক।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে সেপ্টেম্বরে বিটিআরসির সঙ্গে এক বৈঠকের পর ‘এক্সপ্রেস ওয়াইফাই’ নামের ওই কার্যক্রমের প্রস্তাব পাঠায় তারা। বিটিআরসি কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত না নিলেও প্রস্তাবটি পর্যালোচনা করছে।

এক্সপ্রেস ওয়াইফাই ইতোমধ্যে কয়েকটি দেশে চালু করা হয়েছে এবং এর সম্পর্কিত উন্নত নেটওয়ার্ক প্রযুক্তির পরীক্ষাও চালাচ্ছে ফেইসবুক। ইন্টারনেট সুবিধাবঞ্চিত বা কম সম্প্রসারিত অঞ্চলগুলোতে বিশেষ নেটওয়ার্ক ব্যবস্থাপনার মাধ্যমে কম খরচে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেবে এই এক্সপ্রেস ওয়াইফাই।এক্সপ্রেস ওয়াইফাই চালু করতে তথ্যপ্রযুক্তি পণ্য নির্মাতা এবং মোবাইল অপারেটরদের সঙ্গে যৌথভাবে কাজ করতে চাইছে ফেইসবুক। যেখানে এই সেবা চালু করা হবে সেখানকার আইএসপি, ওয়াইফাই ও হটস্পট সেবাদাতা কোম্পানিগুলোর নেটওয়ার্ক ব্যবহার করবে তারা। এখানে ক্যাবল ছাড়া ডিভাইসের সঙ্গে অত্যাধুনিক নেটওয়ার্ক প্রযুক্তি বা মেশ (ডব্লিউএমএন) ব্যবহার করা হবে।

ইতোমধ্যে এই এক্সপ্রেস ওয়াইফাই নিয়ে অ্যাপও এনেছে ফেইসবুক। যদিও তা সব দেশে ব্যবহার করা যায় না। কেনিয়াতে এক্সপ্রেস ওয়াইফাইয়ে যুক্ত হলে একজন গ্রাহক শুরুতে টানা ৫দিনের প্রতিদিন ১০০ এমবি ডেটা ফ্রি পান। সেখানে তার স্থানীয় অংশীদার সার্ফ নামে একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান।ফেইসবুক কেনিয়া, ভারত, তানজানিয়া, নাইজেরিয়া আর ইন্দোনেশিয়ায় এই এক্সপ্রেস ওয়াইফাই নিয়ে কাজ করছে। আর এক্সপ্রেস ওয়াইফাইয়ের জন্য মেশ প্রযুক্তি নিয়ে তানজানিয়া ছাড়াও আয়ারল্যান্ড, দুবাই, ইসরায়েলে পরীক্ষা চালাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর