স্যামসাং এর নতুন নিউরাল মোবাইল ইঞ্জিন

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:01:37

এক্সিনস (Exynos) সিরিজের নতুন মোবাইল চিপসেট নিয়ে এলো স্যামসাং। এক্সিনস ৯৮২০ (Exynos 9820) চিপসেটের প্রধান আকর্ষন হলো এর নিউরাল প্রসেসিং ইউনিট।ফলে এখন থেকে  আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের সব কাজ এই নিউরাল প্রসেসিং ইউনিট (NPU) এর মাধ্যমে হবে। যার কারনে আরও দ্রুত আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এর কাজ প্রসেস করতে পারবে এই চিপসেট।

বুধবার(১৪ নভেম্বর)  লঞ্চ হওয়া এই  চিপসেটে রয়েছে ৮ ন্যানোমিলিমিটার এর  লো পাওয়ার প্লাস ফলে  এই চিপসেট অনেক কম ব্যাটারি নষ্ট করবে। তাই কম মিলি এম্পিয়ারের ব্যাটারিও এখন দুর্দান্ত পারফরম্যান্স দিবে বলে আশা স্যামসাং এর ।

আগামী বছর মুক্তি পেতে যাওয়া গ্যালাক্সি এস১০ (Galaxy S10) আর গ্যালাক্সি এস১০ প্লাস (Galaxy S10+) ফোনে এই প্রসেসর ব্যবহার হবে।

দুটি এআরএম কর্টেক্স-এ৭৫ এবং চারটি এআরএম কর্টেক্স-ও=এ৫৫ সমৃদ্ধ এই চিপসেট দুটিতে রয়েছে  একটি নিউরাল প্রসেসিং ইউনিট, ট্রাই ক্লাস্টার সিপিইউ,মালি- জি৭৬ এমপি১২ জিপিইউ (Mali-G76 MP12 GPU) এবং ৮কে ভিডিও রেকর্ডিং সাপোর্ট আর একটি ইমেজ সিগন্যাল প্রসেসর।

৪কে আলট্রা হাই ডেফিনেশন ডিসপ্লে সমর্থিত চিপসেটটিতে পিছনে ২২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা যাবে।তবে ডুয়াল ক্যামেরা সেট আপ হলে  স্যামসাং এক্সিনস এর এই প্রসেসরে দুটি ১৬ মেগাপিক্সেলেরো  সেন্সর ব্যবহার করা যাবে।

এ সম্পর্কিত আরও খবর