ভারতী এয়ারটেলে গুগলের শত কোটি ডলার বিনিয়োগ

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 02:52:16

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ও সফটওয়্যার সেবাদানকারী বহুজাতিক কোম্পানি গুগল ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি এয়ারটেলে ১০০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে।

ভারতের বিপুল জনসংখ্যার বিশাল বাজার ধরতেই এই উদ্দ্যেগ  অর্থ ঢালছে গুগল। এমনই তথ্য দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

গুগল বিনিয়োগ করার খবর ছড়ানোর পরপরই ভারতী এয়ারটেলের শেয়ারের দর বেড়েছে অন্তত ৬ দশমিক ৬ শতাংশ। নয়া দিল্লিভিত্তিক প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ার ৭৩৪ রুপিতে কিনছে গুগল।

চুক্তি অনুসারে, গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ৭০ কোটি ডলারে ভারতী এয়ারটেলের ১ দশমিক ২৮ শতাংশ শেয়ার কিনবে। যন্ত্রাংশসহ অন্যান্য খরচ বাবদ পরের কয়েক বছরে আরও ৩০ কোটি ডলার দেবে গুগল।

গুগল ও অ্যালফাবেটের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এক বিবৃতিতে বলেছেন, আমাদের ‘গুগল ফর ইন্ডিয়া ডিজিটাইজেশন ফান্ড’র অধীনে স্মার্টফোন সহজলভ্য করা, নতুন ব্যবসায়িক মডেলের সমর্থনে জনসংযোগ বাড়ানো ও কোম্পানিগুলোর ডিজিটালাইজেশন যাত্রায় সহযোগিতার ধারাবাহিকতায় এ বিনিয়োগ করা হচ্ছে।

গুগলের বিনিয়োগ সুনীল মেহতার নেতৃত্বাধীন ভারতী এয়ারটেলকে ৫জি পরিকল্পনা এগিয়ে নিয়ে রিলায়েন্স জিওর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা বাড়ানোর সুযোগ করে দেবে। টানা কয়েক বছর ধরে ভারতে এক নম্বর টেলিকম কোম্পানির মুকুট ধরে রেখেছে আম্বানির টেলিকম কোম্পানিটি।

এ সম্পর্কিত আরও খবর