জাকারবার্গকে পদত্যাগের আহ্বান

সোশ্যাল মিডিয়া, টেক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 06:26:19

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন এক সামাজিক যোগাযোগ মাধ্যম সমালোচক।

ফেসবুক কর্ণধার ‘বিশ্ব নিয়ন্ত্রণ করতে চায়’ অভিযোগে তাকে পদত্যাগের আহ্বান জানান টেকনোলজি বিশেষজ্ঞ জারন লেনিয়ার। শুক্রবার (১৬ নভেম্বর) আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

আপ-ফ্রন্ট হোস্ট নামের এক অনুষ্ঠানে লেনিয়ার বলেন, ‘এটা ভালো হবে যদি তিনি (জাকারাবার্গ) তার পদ থেকে সরে দাঁড়ান। বাস্তবিকভাবে ফেসবুক একটা একনায়ক শাসিত মাধ্যম। এ মাধ্যমটি অনেকটাই মার্কেট ও গণতন্ত্রবিরোধী। এমনকি পুঁজিবাদের বৈশিষ্ট্যগুলোও বহন করে না মাধ্যমটি।’

এর আগেও মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে উঠে আসে যুক্তরাষ্ট্রের নির্বাচনে এই যোগাযোগ মাধ্যমটি প্রচ্ছন্ন এক ভূমিকা রাখে। ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পেছনে ফেসবুকের ভূমিকাও নেহাৎ কম নয়। এতে সাধারণ মানুষের গণতান্ত্রিক অধিকার খর্ব হয়েছে বলে দাবি করেছিল নিউ ইয়র্ক টাইমস।

এছাড়াও বিভিন্ন কোম্পানির কাছে ব্যক্তিগত তথ্য বিক্রির অভিযোগ আছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির বিরুদ্ধে।

তবে জাকারবার্গের পদত্যাগের পাশাপাশি মানুষকে মাধ্যমটির ব্যক্তিগত অ্যাকাউন্ট মুছে দেওয়ার আহ্বান জানান ৫৮ বছর বয়সী এই প্রযুক্তিবিদ।

এ সম্পর্কিত আরও খবর