পাল্টে গেলো তথ্য প্রযুক্তি দিবসের নাম

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 13:19:07

এখন থেকে প্রতিবছর ১২ ডিসেম্বর তথ্য প্রযুক্তি দিবস এর পরিবর্তে পালিত হবে ডিজিটাল বাংলাদেশ দিবস হিসেবে পালিত হবে।ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ফেইসবুক স্ট্যাটাসে জানান, গত বছর ১২ ডিসেম্বর জাতীয় তথ্য ও যোগা‌যোগ প্রযু‌ক্তি দিবস হি‌সেবে পা‌লিত হলেও এখন থে‌কে তা পালিত হবে ডি‌জিটাল বাংলা‌দেশ দিবস হি‌সে‌বে ।

সোমবার(২৬ নভেম্বর)  সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন এই নামের অনুমোদন দেয়া হয়।

এর আগে ২০১৭ সালের প্রথমবারের মতো এ দিনটি জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস হিসেবে উদযাপন করা হয়েছিল।এ উপলক্ষ্যে সকালে তথ্যপ্রযুক্তি বিভাগ ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে দিবসটি পালন শুরু করেছিল। এরপর আটটায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে একটি  র‍্যালি বের করা হয়। পরে সেটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

উল্লেখ্যে, ২০০৮ সালের ১২ ডিসেম্বর রূপকল্প ২০২১ ঘোষণা করা হয়। যার মূল উপজীব্য ছিল ডিজিটাল বাংলাদেশ ভিশন। তাই জাতীয় তথ্যপ্রযুক্তি দিবস নির্ধারণে তখন এ বিষয়টিকেই ভিত্তি ধরা হয়েছে।এবার নাম পরিবর্তন করে ডিজিটাল বাংলাদেশ দিবস করায় ভিশনের সঙ্গে আর সম্পৃক্ততা বাড়লো বলে বলছেন সংশ্লিষ্টরা। এতে তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে টেলিযোগাযোগ বিভাগসহ ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমের সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে যুক্ত সবাই উদযাপনে যুক্ত হবে

এ সম্পর্কিত আরও খবর