প্রযুক্তির অপব্যবহার রোধে অনলাইন গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ: ড. আতিউর

, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:15:58

বিশিষ্ট অর্থনীতিবিদ বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার এবং অপব্যবহার রোধে অনলাইন গণমাধ্যমকে সক্রিয় ভূমিকা রাখতে হবে। একই তথ্যপ্রযুক্তির সুযোগ-সুবিধা সর্বস্তরের মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে নতুন নতুন উপায় উদ্ভাবন করতে হবে। তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক ডটকম এর পরিমার্জিত নতুন ডিজিটাল সংস্করণ উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক ডটকম এর পরিমার্জিত নতুন ডিজিটাল সংস্করণ উন্মোচন করছেন বিশিষ্টজনরা

আলোচনায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক ও একুশে পদক জয়ী সাংবাদিক জাফর ওয়াজেদ বলেন, প্রযুক্তির ক্রমবর্ধমান অগ্রযাত্রায় এদেশের গণমাধ্যমে বৈপ্লবিক পরিবর্তন এবং বিকাশ ঘটেছে। তবে মানসম্পন্ন লেখনি এবং সাংবাদিকের সংখ্যা সেরকম বাড়েনি। লক্ষ্য করলে দেখা যায়, বেশির ভাগ গণমাধ্যমে কপি-পেস্ট সাংবাদিকতা চলছে; যা অত্যন্ত দু:খজনক। এদেশে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠা অনলাইন গণমাধ্যমের সংখ্যা বাড়ায় তা বর্তমানে কুটির শিল্পের পর্যায়ে চলে গেছে, তবে বিষয়ভিত্তিক গণমাধ্যমের সংখ্যা সেরকম বাড়েনি।

অনুষ্ঠানে গণমাধ্যমের বিবর্তনকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যলয়ের অধ্যাপক ও বিজ্ঞানী ড. তোফাজ্জল ইসলাম বলেন, জ্ঞান-বিজ্ঞানের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ্য এদেশের জনসাধারণের কাছে যাতে সঠিকভাবে পরিবেশিত হয় সে ব্যাপারে সাংবাদিকদের সচেতনতা জরুরি। কারণ ভুল তথ্য পরিবেশনে মানুষের মাঝে বিভ্রান্তি তৈরি হয়।


বহুমাত্রিক ডটকম এর উপদেষ্টা সম্পাদক অধ্যাপক ড. উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে ও প্রধান সম্পাদক আশরাফুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন পাহাড়ী বীরপ্রতীক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম মনজুরুল করিম, জ্যেষ্ঠ সাংবাদিক বাসুদেব ধর, বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সভাপতি তাপস হোড়, দৈনিক আমাদের বার্তা ও শিক্ষা ডটকম এর বার্তা প্রধান জাকারিয়া মন্ডল, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উপনির্বাহী পরিচালক মিল্টন আহমেদ, বিকন ফার্মাসিউটিকেলস এর বিপণন প্রধান এস এম মাহমুদুল হক পল্লব প্রমুখ বক্তব্য রাখেন।



এ সম্পর্কিত আরও খবর