ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায়

সোশ্যাল মিডিয়া, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:01:44

তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় হচ্ছে ইনস্টাগ্রামে। তরুণ-তরুণীদের মোবাইল ফোনের দিকে তাকালেই দেখা যাবে ইনস্টাগ্রামে রিল দেখতে মগ্ন তারা। কেবল দেখাতেই সীমিত থাকছেন না, তাদের মধ্যে বাড়ছে রিল তৈরি করার নেশাও!

কখনও বাড়ির ছাদে কখনও বা রেস্তোরাঁয়, কখনও সমুদ্রের ধারে কখনও আবার শোয়ার ঘরে রিল বানাচ্ছেন তরুণ-তরুণীরা। কেউ শখেই বানাচ্ছেন। কেউ আবার পরিচিতি লাভের আশায় নিয়মিত রিল বানিয়ে পোস্ট করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে একাধিক রিল বানিয়েও হতাশ কেউ কেউ। কিছুতেই ১০০ জনের থেকে বেশি লোকের কাছে পৌঁছাচ্ছে না সেই রিল। মনে হতেই পারে ইনস্টাগ্রাম বুঝি বড় ক্রিয়েটারদের রিলই বেশি বুস্ট করে। বিষয়টা কিন্তু মোটেই তা নয়। আপনার অনুরাগীর সংখ্যা ৫০ হোক কিংবা ৫০ লাখ— ইনস্টাগ্রামের অ্যালগরিদিম সকলের জন্যই সমান। তা হলে কী করলে আপনার রিল আরও বেশি মানুষের কাছে পৌঁছবে?

ট্রেন্ডিং গান ব্যবহার

আপনার পছন্দের মতো গানে নয়, ইনস্টাগ্রামে রিল তৈরি করুন সেই সব গানে যা সেই মুহূর্তে ট্রেন্ড করছে। তবে সেই গানে অন্য কোনও ধারণা বা কনসেপ্ট নিয়ে আসতে পারলে তবেই আপানার পোস্টের ভিউ বাড়বে।

ভাষায় সতর্কতা

কেবল বাংলা গানের ওপরে রিল তৈরি করলে কিন্তু আপনার রিলের রিচ বাড়বে না! হিন্দি, ইংরেজি গানে রিল তৈরি করলে আপনার রিল অনেক বেশি মানুষের কাছে পৌঁছবে। ফলে আপনার অনুরাগীর সংখ্যাও বাড়বে। যে সব সুর খুব ট্রেন্ডিং, তার ওপরেও রিল বানাতে পারেন। সেই রিল তথ্যমূলকও হতে পারে কিংবা বিনোদনমূলকও হতে পারে।

ভিডিওতে ক্যাপশনের ব্যবহার

আপনি যখন কোনও তথ্যমূলক ভিডিও শুট করবেন, তখন ভিডিওতে ক্যাপশন ব্যবহার করুন। ভিডিওতে পয়েন্ট করে ক্যাপশন লেখা থাকলে দর্শক সেটি বেশি পছন্দ করে।

সব বৈশিষ্ট্যের ব্যবহার

ইনস্টাগ্রাম সেই ভিডিওগুলোকে বেশি বুস্ট করে যেগুলোতে ইনস্টাগ্রামে সব ফিচারগুলো ব্যবহার করা হয়। ফলে ভিডিওতে পোল, এসএফএক্স, ফিল্টার, গান, ক্যাপশন, স্টিকার বেশি করে ব্যবহার করুন। আপনার রিলেও বেশি ভিউ আসবে। কেবল ইনস্টাগ্রামেই নয়, ফেসবুকেও রিলগুলো শেয়ার করুন।

রিলের সংখ্যা বাড়ান

অনেকেই মনে করেন, ভিডিওর মান যত ভাল হবে, ততই ভিউ আসবে। আর সেই ভিডিও ততই ভাইরাল হবে। তবে একটু বুদ্ধি খরচ করলে বুঝতে পারবেন, ভাল ভিডিওর থেকেও বেশি সংখ্যায় ভিডিও দেওয়ার উপর মন দিলে আপনার ভিউ বাড়বে। রোজ একটি করে রিল দিতেই হবে। যত ভিডিও দেবেন, ততই রিচ বাড়বে আপনার ইনস্টাগ্রামের প্রোফাইলের।

এ সম্পর্কিত আরও খবর