বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টে ৬ কোটি টাকার অনুদান

, টেক

সাব্বিন হাসান, কনসালটেন্ট এডিটর | 2023-09-01 12:33:43

স্বদেশি স্টার্টআপ ও উদ্যোক্তাদের জন্য জাতীয় সম্মাননা স্বীকৃতি হিসেবে সুপরিচিত বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন অ্যাকাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA) কর্তৃক ২০১৯ সাল থেকে দেশের উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য আয়োজিত উদ্যোগের নাম ‘বিগ’।

মঙ্গলবার (২৮ মার্চ) ঢাকার আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি অডিটরিয়ামে ২০২৩ সালের বিগ পর্বের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বললেন, দেশের সমস্যাগুলোর প্রযুক্তিনির্ভর সমাধান দিয়ে অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় তরুণ উদ্ভাবকদের প্রতি আহবান জানান। তরুণদের মেধার ঘাটতি নেই, তাদের প্রয়োজন সহযোগিতা। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের মাধ্যমে সেই সুযোগ তৈরি করে দিচ্ছি। তরুণ উদ্ভাবকেরা শুধু দেশের নয়, বিশ্বের সমস্যাও সমাধান করতে সামর্থ্য রাখে।

উদ্যোক্তাদের সহযোগিতার জন্য ‘আইডিয়া’ প্রকল্প চালু ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড প্রতিষ্ঠা করেছি। যার মাধ্যমে দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে উঠবে। ভবিষ্যতে বাংলাদেশ বিনিয়োগকারীদের আকর্ষণীয় হাব-এ পরিণত হবে। ইতিমধ্যে ভারত-সিঙ্গাপুরের মধ্য থেকে বাংলাদেশি স্টার্টআপগুলোকে ৮০০ মিলিয়নের ওপর বিনিয়োগ এসেছে। স্টার্টআপ ধীরে ধীরে ওঠে না, রকেটের গতিতে ওঠে। ইতিমধ্যে বিকাশ, নগদ ও শপআপ বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ পর্বের পুরস্কার হিসেবে সেরা স্টার্টআপকে দেওয়া হবে বিশেষ সম্মাননা। আর গ্র্যান্ট হিসেবে অনুদান দেওয়া হবে ১ কোটি টাকা। বাকি নির্বাচিত তালিকার সেরা ৫০টি স্টার্টআপের সবাইকে দেওয়া হবে ১০ লাখ টাকা করে অনুদান।

তা ছাড়া স্টার্টআপদের জন্য আছে বিনিয়োগ ছাড়াও সুবিধাসহ নানা সুযোগ। নির্বাচিত সেরা ৫১টি স্টার্টআপকে মোট ৬ কোটি টাকা অনুদান হিসেবে দেওয়া হবে। শুধু তাই নয়, বিগ ২০২৩ পর্বের সেরা ৫১টি স্টার্টআপকে দেওয়া হবে বিশেষ সম্মাননা সনদ।

বিগ সর্বপ্রথম ২০১৯ সালে স্টার্টআপদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পাওয়ার পর ২০২১ সালে সফলভাবে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হয়। ২০২৩ সালে জনপ্রিয় এ আয়োজনের তৃতীয় পর্ব উদ্বোধন করা হলো। নতুন প্রতিপাদ্য হলো ‘ডেয়ার টু স্ট্যান্ড বিগ’।

নিবন্ধন ও বিগ সম্পর্কে আরও বিস্তারিত জানতে আগ্রহীরা (www.big.gov.bd) সাইটে তথ্য পাবেন।

 

এ সম্পর্কিত আরও খবর