গ্রামীণফোনের এসএমএসে বিভ্রান্ত গ্রাহকেরা

মোবাইল ফোন, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 09:18:39

গ্রামীণফোনের এসএমএসে (ক্ষুদে বার্তা) বিভ্রান্ত হচ্ছেন গ্রাহকেরা। কোনো একটি বিষয়ে নির্দেশনা দেওয়া হচ্ছে আবার পরবর্তীতে তা বাস্তবায়ন হচ্ছে নাকি হচ্ছে না সে বিষয়ে জানানোর প্রয়োজন মনে করছে না এই মোবাইল অপারেটর কর্তৃপক্ষ। এতে করে বিভ্রান্তির মধ্যে থাকছেন দেশের বৃহত্তম এই মোবাইল অপারেটরের গ্রাহকেরা।

মোবাইল ফোনে ইন্টারনেট ডেটার বিষয়ে একটি এসএমএসে বলা হয়েছে, ইন্টারনেট প্যাকেজের ক্ষেত্রে মোবাইল ফোনে টাকা থাকা থাকলে স্বয়ংক্রিয়ভাবে (অটো রিনিউয়াল) তা নবায়ন হবে। এক্ষেত্রে ডেটা শেষ হওয়া কিংবা ইন্টারনেট প্যাকেজের মেয়াদ শেষ হওয়া যেটি আগে ঘটবে। সম্প্রতি এ ধরনের ক্ষুদে বার্তা পাঠানো হয়েছে। এরপর বিষয়টি গ্রাহকদের মধ্যে ক্ষোভের তৈরি হয়।

ভুক্তভোগী এক গ্রাহক বার্তা২৪.কমকে বলেন, আমি যদি পরবর্তীতে ওই প্যাকেজটি আর না নেই তাহলে কেন তা স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে। এতে গ্রাহক হিসেবে আমার স্বাধীনতা খর্ব করছে কোম্পানিটি। ওই গ্রাহকের ক্ষুদে বার্তার বিষয়টি গ্রামীণফোন কর্তৃপক্ষকে জানালে, এক কর্মকর্তা জানান, এই ক্ষুদে বার্তার কোনো বৈধতা নেই। কারণ মোবাইল ফোন কর্তৃপক্ষ বিষয়টি আর কার্যকর করছে না।

আরেক গ্রাহক বলেন, যদি এই ক্ষুদে বার্তার কার্যকারিতা না থাকে তাহলে তা ফিরতি বার্তা জানানোর দায়িত্ব অপারেটরটির। অথচ তারা আর পরবর্তীতে এ সংক্রান্ত বিষয়ে কোনো ক্ষুদে বার্তা দেওয়ার প্রয়োজনবোধ করেনি। গ্রামীণফোনের এ ধরনের আচরণ হাজার হাজার গ্রাহককে বিভ্রান্ত করছে। একটি বহুজাতিক কোম্পানির কাছ থেকে এ ধরনের দায়িত্বজ্ঞানহীন আচরণ আশা করা যায় না।

তবে নাম না প্রকাশের শর্তে এক কর্মকর্তা জানান, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের একেক সময়ে একেক ধরনের নির্দেশনা দিয়ে থাকে। এ ধরনের নির্দেশের কারণেই তাদেরও সিদ্ধান্ত বদল করতে হয়। তবে সিদ্ধান্ত পাল্টালেও সেক্ষেত্রে কোম্পানির পক্ষ থেকে কেন পরবর্তীতে তা জানানো হচ্ছে না সে বিষয়ে তিনি কোনো সদুত্তর পাওয়া যায়নি।

এ বিষয়ে গ্রামীণফোনের কমিউনিকেশন ডিরেক্টর তালাত কামাল বার্তা২৪.কমকে বলেন, ‘টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা অনুযায়ী এই ক্ষুদে বার্তা পাঠানো হয়েছিল। কিন্তু পরবর্তী দিনই নিয়ন্ত্রক সংস্থা এই নির্দেশনা বাতিল করে। এর ফলে গ্রাহকদের কোনো ধরনের বিভ্রান্তি তৈরি হলে তার জন্য আমরা গভীরভাবে দু:খিত।’

এ সম্পর্কিত আরও খবর