ফোন বিস্ফোরণে শীর্ষে শাওমি ব্রেইন টিউমারের ঝুঁকি

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:17:02

২০১৮ সালের সেরা বিস্ফোরিত ফোনের তালিকায় প্রথমে রয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি । বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বেশ কিছু ফোন বিস্ফোরণ ঘটনা ঘটে ।  বিস্ফোরিত ফোনের তালিকায় থাকা ফোনের মধ্যে সবার প্রথমে রয়েছে শাওমির রেড মি নোট ৪ ।

এমনকি সবচেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকিতে পড়ার ফোন তালিকায়ও রয়েছে শাওমি । স্মার্টফোন থেকে কত পরিমাণে রেডিয়েশন নির্গত হচ্ছে সে বিষয়ে একটি তালিকা প্রকাশ করেছে জার্মান সংস্থা ব্লু অ্যাঞ্জেল।  তালিকায় অনুযায়ী, সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হয় শাওমি ফোনে। ফোনটি থেকে রেডিয়েশন নির্গত হওয়ার পরিমাণ প্রতি কিলোগ্রামে ১ দশমিক ৭৫ ওয়াট। যা  হতে পারে  ব্যবহারকারির  ব্রেন টিউমারের কারণ!

ভারতে শাওমির মোবাইল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির কনজ্যুমার কমপ্লেয়েন্টস নামে একটি ওয়েবসাইটে প্রেমালতা নামে এক ভুক্তভোগী এ অভিযোগ তুলেছিলেন। ওই ভুক্তভোগীর দাবি, কিছুদিন আগে তার শাওমির রেড মি নোট ৪ মডেলের হ্যান্ডসেটটি বিস্ফোরিত হয়।

শাওমির যত বিস্ফোরণের ঘটনাঃ

ভারতের অন্ধ্রপ্রদেশে পূর্ব গোদাবরী জেলার রভুলাপালেমের ভাবনা সূর্যকিরণ নামে এক ব্যবসায়ীর পকেটে বাইক চালানোর সময় হঠাত্ই মোবাইল বিস্ফোরণ হয়। সাক্ষী পোস্ট নামে একটি ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী, ওই বিস্ফোরণে আহত হন ভাবনা। তিনি জানিয়েছিলেন, ২০ দিন আগে ফ্লিপকার্ট থেকে শাওমির রেড নোট ৪ কিনেন। এই ঘটনায় শাওমি সংস্থার কাছে ক্ষতিপূরণ চাইতে আদলতে দ্বারস্থ হবেন বলে জানিয়েছিলেন সূর্যকিরণ।

ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে ছিলেন এক ‘এমআই এ১’ হ্যান্ডসেট ব্যবহারকারী। হঠাৎ বিস্ফোরণের শব্দে ঘুম ভেঙে যায় তার। ঘুম থেকে উঠে তিনি দেখেন হ্যান্ডসেটটি বিস্ফোরিত হয়েছে। সম্প্রতি ভারতে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি। এমআইইউআই ফোরামের এক পোস্টের বরাতে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যমটি।

বিক্রয়কেন্দ্রেই বিস্ফোরিত হয়ে আগুন ধরে গেল শাওমি রেডমি নোট ৪ স্মার্টফোনে। ঘটনাটি ঘটেছে ভারতের বেঙ্গালুরুতে। ওই বিক্রয়কেন্দ্রের সিসিটিভি ফুটেজ ইউটিউবে ভাইরাল হয়ে পড়লে বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়।

বাংলাদেশের শাওমি ফোনে বিস্ফোরণের ঘটনা

নারায়নগঞ্জে শাওমি মোবাইল ফোন বিস্ফোরণের একটি অভিযোগ পাওয়া যায়। জাহাঙ্গীর আলম সোহাগ নামের একজন ফেসবুক ব্যবহারকারী জানান,“সকলের দৃষ্টি আকর্ষণ করছি শাওমি ফোন সেট হতে সাবধান আমাদের সকলের খুব পরিচিত মুখ খলিল ভাই এর মোবাইল ফোনটি আজ সকালে পুড়ে যায় যা আপনারা ছবিতে দেখতে পারছেন। মোবাইল ফোনটি দুই মাস আগে কেনা হয়।”

ফেনীতে শাওমির পোকো এফ ১ ফোন বিস্ফোরণ হয়ে স্বপ্নীল মজুমদার (১৭) নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। নিহত মজুমদার স্বপ্নীল ঢাকা আইডিয়াল কলেজের প্রথম বর্ষের ছাত্র।

এ সম্পর্কিত আরও খবর