চমকে ভরপুর আইফোন ১৫

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-13 11:24:37

প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে প্রযুক্তি পরাশক্তি অ্যাপল আইফোন সিরিজের ১৫ ও ১৫ প্লাস উন্মোচন করেছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত অ্যাপল পার্কে আইফোন-১৫ সিরিজের পাশাপাশি, অ্যাপল ওয়াচ সিরিজ-৯, অ্যাপল ওয়াচ আল্ট্রা-২ উন্মোচিত হয়।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ জানিয়েছে, আইফোনের নতুন এই সিরিজে টাইটানিয়াম কেস এবং দ্রুতগতির চিপ, যা আরও ভালো গ্রাফিক্স ও মোবাইল গেমিংয়ে সহায়তা করবে। স্মার্ট ফোনের চার্জার দিয়েই আইফোন চার্জ দেওয়ার সুযোগ রয়েছে নতুন এ সিরিজটিতে।

বিশ্লেষক লুক ইন জানান, স্টেইনলেস স্টিলের পরিবর্তে টাইটানিয়াম শেল ও পেরিস্কোপ ক্যামেরা সিস্টেম ব্যবহার করার কারণে আইফোন ১৫ প্রোর দাম বৃদ্ধি পাবে। পেরিস্কোপ ক্যামেরা সিস্টেমটি ৫-৬ গুণ বেশি অপটিক্যাল জুম করতে পারবে।

বিপণন প্রধান গ্রেগ জোসওয়াক বলেন, টাইটানিয়ামের প্রো ব্যবহার এটিকে অন্যান্য ধাতুর পূর্ববর্তী মডেলগুলোর তুলনায় হালকা এবং শক্তিশালী করে তোলে। আইফোনের নতুন সিরিজসমূহ ভোক্তাদের মাঝে অ্যাপলের জনপ্রিয়তা এবং উন্মাদনাকে আরও প্রবল করে তুলতে পারে বলে মনে করছেন তিনি।

টেকনালাইসিস রিসার্চের প্রধান বব ও'ডোনেল বলেন, আইফোনের নতুন লাইনআপগুলো ভোক্তাদের জন্য স্থিতিশীল দামের বিস্ময়কর সুবিধা নিয়ে এসেছে। তিনি বলেন, আইফোন ১৫ এর দাম শুরু ৭৯৯ মার্কিন ডলার থেকে, আইফোন ১৫ প্লাসের দাম শুরু ৮৯৯ মার্কিন ডলার থেকে এবং প্রো সিরিজের দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে। প্রো ম্যাক্সের দাম ১১৯৯ মার্কিন ডলার থেকে শুরু হয়।

ক্রিয়েটিভ স্ট্র্যাটেজিসের বিশ্লেষক ক্যারোলিনা মিলানেসি বলেন, ইউএসবি-সি শিফটসহ আরও কিছু ক্ষেত্রে আইফোন প্রোতে কিছু পার্থক্য আনা হয়েছে। এতে ডাটা স্থানান্তরের জন্য দ্রুত থ্রুপুট রয়েছে। যারা পেশাদার ভোক্তা তাদের জন্য ডিভাইসটি গুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর