চলতি বছরে নতুন যে ৬ ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-24 19:33:19

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে নতুন ফিচার যোগ করেছে মেটা। ‘হোয়াটসঅ্যাপ চ্যানেল’ নামের এই ফিচারের মাধ্যমে পছন্দের ব্যক্তি-প্রতিষ্ঠানের চ্যানেল যেমন খুঁজে পাওয়া যাবে, তেমনি খোলা যাচ্ছে নিজেরও চ্যানেলও। গত জুনে প্রাথমিকভাবে কয়েকটি দেশে চালু হওয়ার পর, এটি এখন মিলছে ১৫০টি দেশে।  সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতেও হোয়াটসঅ্যাপ চ্যানেল লঞ্চ করা হয়েছে।

এছাড়া কিছু দিন পর পর নতুন ফিচার নিয়ে হাজির হয় হোয়াটসঅ্যাপ। এবার দারুণ সব আপডেট যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। এতে করে ব্যবহারকারীরা পাবেন বাড়তি সুবিধা।

পাঠানো মেসেজ এডিট করা

আপনি যদি এখনও পাঠানো মেসেজ এডিট করার অপশনটি না দেখে থাকেন তা্হলে এখুনি দেখুন।  ভুলে করে একটি মেসেজ দিয়েছেন, ভাবছেন পড়ে ফেললে কেমন হবে। তাহলে এখুনি এডিট করে নিন। যাকে মেসেজটি পাঠিয়েছেন তিনি যদি না দেখে থাকে, আপনি ১৫ মিনিট সময় পাবেন এটি এডিট করার জন্য।  

ইনস্ট্যান্ট ভিডিও পাঠানো

হোয়াটসঅ্যাপে শর্ট ভিডিও পাঠানোর নতুন ফিচার যুক্ত হয়েছে। এই ফিচারের সাহায্যে ইউজাররা শর্ট ভিডিও (৬০ সেকেন্ড পর্যন্ত) পাঠানোর সুবিধা পাবেন। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই ভিডিওর মাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানানো, কোনো কৌতুকে হাসা কিংবা সুসংবাদ জানানোর মুহূর্তের আবেগ, কারো সাথে শেয়ার করা আনন্দময় হবে।

এইচডি কোয়ালিটির ছবি পাঠানো

হোয়াটসঅ্যাপ আপনার ছবির মান নষ্ট করে তা নিয়ে চিন্তিত? ঠিক আছে, এই নতুন ফিচারে ব্যবহারকারীরা যখনই চাইবেন তখনই হাই কোয়ালিটির ছবি পাঠাতে পারবেন।

কাউকে না জানিয়ে গ্রুপ থেকে বের হওয়া

এখন থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে নিরবে বের হওয়া যাবে। অ্যাডমিন ছাড়া কেউ টের পাবেন না।

পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত চ্যাট

নতুন ফিচারে ব্যবহারকারী তাদের চ্যাট পৃথক ফোল্ডারে ব্যক্তিগতভাবে সুরক্ষিত রাখতেন পারবেন। একটি পাসওয়ার্ড দিয়ে এই চ্যাট সুরক্ষিত রাখা হবে।

একটি অ্যাকাউন্ট দিয়ে ৪ ফোনে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ

ব্যবহারকারীরা নতুন ফিচারে চারটি মোবাইল ফোনে একটি অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। মাল্টি-ডিভাইস ফিচারটি দীর্ঘদিন থেকে চালু রয়েছে, যা ব্যবহারকারীদের ল্যাপটপ, ট্যাবলেটের মতো একাধিক ডিভাইসে একটি অ্যাকাউন্ট খুলতে দেয়৷ কিন্তু এই নতুন ফিচারটিতে ব্যবহারকারী ৪টি মোবাইল ফোনে একটি অ্যাকাউন্ট লগইন করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর