লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করবে গুগল

, টেক

নিউজ ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-10 18:05:06

চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে নিষ্ক্রিয় লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে গুগল। এরই মধ্যে ব্যবহারকারীদের সতর্কতা মেসেজও পাঠাতে শুরু করেছে প্রযুক্তি জায়ান্টটি।

শুক্রবার (১০ নভেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, যদি কোনও ব্যক্তি দুই বছর বা তার বেশি সময় ধরে জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার না করে থাকেন তাহলে গুগল সেসব অ্যাকাউন্ট ডিলিট করে দেবে বলে গত মে মাসে অ্যাকাউন্ট ব্যবহারকারীদের সতর্কবার্তা দিয়েছিল গুগল।

গুগলের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট রুথ ক্রচেলি একটি ব্লগ পোস্টে লেখেন, ‘ঝুঁকি কমাতে এ ধরণের পদক্ষেপ নিচ্ছে গুগল। যদি কোনও ব্যবহারকারী তার জিমেইল অ্যাকাউন্টে কমপক্ষে ২ বছর সাইন-ইন না করে থাকেন তাহলে গুগল ওয়ার্কস্পেস (জিমেইল,ডক্স, ড্রাইভ,মিট,ক্যালেন্ডার ) এবং গুগল ফটোজ-এর কন্টেন্টসহ জিমেইল অ্যাকাউন্ট ও এর কন্টেন্ট মুছে দেওয়া হবে।’

তিনি আরও লেখেন, ‘এসব নিষ্ক্রিয় অ্যাকাউন্টে প্রায়ই পুরানো বা পুনঃব্যবহৃত পাসওয়ার্ড দেওয়া থাকে। এগুলোতে টু-ফ্যাক্টর অথেন্টিকেশনও কম ব্যবহার করা হয়; যার ফলে এসব অ্যাকাউন্টের নিরাপত্তা অনেক কম।’

তবে, নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলোর জন্য একটি সংশোধনী ঘোষণা করেছে গুগল। ব্যবহারকারীদের জিমেইল অ্যাকাউন্ট প্রত্যেক ২ বছর পরপর একবার করে লগইন করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও সবার পুরানো গুগল অ্যাকাউন্ট পরীক্ষা করার পরামর্শও দিয়েছেন কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর