চ্যাটজিপিটি'কে টেক্কা দিতে গুগলের 'জেনিমি'

, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-07 16:31:36

চোখ ধাঁধানো প্রযুক্তির প্রভাব সারা বিশ্বজুড়ে। আর এই প্রযুক্তির বিশাল একটা অংশ ধীরে ধীরে দখলে নিচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তথা এআই (AI)। তারই ধারাবাহিকতায় ওপেনএআই-এর আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি'কে টেক্কা দিতে গুগল লঞ্চ করেছে নতুন এআই 'গুগল জেমিনি' বা ‘জেমিনি এআই’। চ্যাটজিপিটির প্রথম বর্ষপূর্তির কিছুদিন না যেতেই বড় চমক নিয়ে হাজির হলো সংস্থাটি। গুগলের দাবি, মানুষের থেকেও বুদ্ধিমান জেমিনি।

গুগলের দাবি, তাদের প্রথম এআই মডেল হিসেবে কয়েকটি ক্ষেত্রে অঙ্ক, পদার্থবিদ্যা, ইতিহাস, আইন, মেডিসিনের মতো বিষয়ের উত্তর খোঁজার সময় মানুষকেও টেক্কা দেবে ‘জেমিনি’। সেইসঙ্গে দুটি বিষয়ের তুলনা বা পরামর্শ প্রদানের ক্ষেত্রেও পারদর্শী কৃত্রিম বুদ্ধিমত্তার এই নতুন মডেল। গুগলের এই কৃত্রিম বুদ্ধিমত্তার মডেল শুধু আঙুলের নড়াচড়া দেখেই বলে দিতে পারবে যেকোনো উত্তর।

জায়ান্ট গুগল জানিয়েছে, ধাপে ধাপে এআই মডেল ‘জেমিনি’-কে বাজারে আনা হবে। প্রাথমিকভাবে 'ন্যানো' এবং 'প্রো' ভার্সন আসবে, যা সঙ্গে সঙ্গে গুগলের চ্যাটবট বার্ড এবং পিক্সেল ৮ প্রো স্মার্টফোনে যোগ করা হবে।

তবে ‘জেমিনি’র সেরা ভার্সনের জন্য ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। আগামী বছরের শুরুর দিকেই ‘জেমিনাই’র আল্ট্রা মডেল 'বার্ড অ্যাডভান্সড' এ ব্যবহার করা হবে।

‘জেমিনি’র কার্যকারিতা সম্পর্কে গুগল জানিয়েছে, এটির হাত ধরে বার্ড আরও ভালোভাবে কাজ করতে পারবে। এছাড়াও পরিকল্পনা, ডিভাইসের রেকর্ডিং বুঝিয়ে দেয়ার মতো কাজগুলোও করতে পারবে। এমনকি হোয়্যাটসঅ্যাপেও নিজে-নিজে উত্তর দিতে পারবে গুগলের এআই মডেল ‘জেমিনি’।

এ সম্পর্কিত আরও খবর