এআই নিয়ন্ত্রণে ইইউ'র নতুন আইন

, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-09 15:59:29

কৃত্রিম বুদ্ধিমত্তা-এআই প্রযুক্তি নিয়ন্ত্রণের জন্য যুগান্তকারী আইনে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নীতিনির্ধারকরা। সাইবার অপরাধ প্রতিরোধের পাশাপাশি ব্যবসা-বাণিজ্য এবং চাকরির ক্ষেত্রে নিরাপত্তা বজায় রাখতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই'র উপর নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে সংস্থাটি।

শনিবার (৯ ডিসেম্বর) সংবাদ সংস্থা আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নতুন আইন অনুযায়ী, ওপেনএআই ও চ্যাটজিপিটির এর মতো প্রযুক্তি বাজারে আনার আগে কিছু বাধ্যবাধকতা মেনে চলতে হবে। যার মধ্যে রয়েছে প্রযুক্তিগত নথিপত্র প্রদান, ইইউ কপিরাইট আইন মেনে চলা এবং বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত জানানো।

এর আগে শুক্রবার কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার, ওপেনএআই ও চ্যাটজিপিটির মতো কৃত্রিম প্রযুক্তিগুলোকে নিয়ন্ত্রণে দীর্ঘ ৩৮ ঘণ্টার আলোচনা শেষে একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো ও ইউরোপীয় পার্লামেন্ট সদস্যরা। খুব দ্রুত চূড়ান্ত আইনে পরিবর্তন করা হবে এই অস্থায়ী চুক্তিকে।

ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লেইন বলেন, এটি বিশ্বের প্রথম এইআই অ্যাক্ট। কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশের পাশাপাশি নিয়ন্ত্রণের জন্য এটি একটি অনন্য আইনি কাঠামো। তিনি আরও বলেন, এই আইন মানুষ ও ব্যবসার নিরাপত্তা এবং মৌলিক অধিকারের জন্য।

এছাড়া নতুন আগত প্রযুক্তিগুলোতে কী পরিমাণ ঝুঁকি রয়েছে তা মূল্যায়ন করা ও সে বিষয়ে ব্যবস্থা নেয়া এবং গুরুতর কোনো বিষয়ে ইউরোপীয় কমিশনে রিপোর্ট করার বিষয়টি ও উঠে এসেছে নতুন এই আইনে।

কৃত্রিম বুদ্ধিমত্তা আইনে আরও বলা হয়েছে, নতুন প্রযুক্তির সাইবার নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি তাদের দক্ষতার বিষয়েও জানাতে হবে ইইউকে।

এ সম্পর্কিত আরও খবর