এআই দিয়ে গান তৈরি করবে টিকটক

, টেক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-19 18:34:45

টিকটক অনেক গান তৈরি করেছে যা কয়েক বছর ধরে ভাইরাল হয়েছে। কিন্তু এবার তারা এআই’র (কৃত্রিম বুদ্ধিমত্তা) সাহায্য নিয়ে এমন একটি বৈশিষ্ট্য পরীক্ষা করছে যা আরও বেশি মানুষকে তাদের গান লেখার দক্ষতা বাড়াতে করতে সাহায্য করবে।

এআই দিয়ে গান তৈরির জন্য ভাষার বৃহৎ মডেল 'ব্লুম' এর সাহায্যে লেখার অনুরোধ থেকে গান তৈরি করবে। ব্যবহারকারীরা গান লিখতে পারবেন পোস্ট করার সময়। টিকটক তারপরে পোস্টে শব্দ যোগ করার জন্য এআইকে গানের সুপারিশ করবে এবং তারা গানের সুর তৈরি করতে পারবে।

গত সপ্তাহে টিকটকে ফিচারটি প্রথম দেখা গেছে। তবে এআই এর গান এখনও সবার জন্য উন্মুক্ত বলে মনে হচ্ছে না, তবে কিছু টিকটক ব্যবহারকারী ইতিমধ্যে এটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন। যদিও এখন পর্যন্ত এর ফলাফল তেমন ভালো নয়। অটো-টিউনিং ভোকালের সহজলভ্যর জন্য অনেকেই এই সুরের বাইরে রয়েছে।

টিকটক ব্যবহারকারী জোনাহ মানজানো, যিনি একটি গান তৈরি করেছেন যা কোনওভাবে প্রয়োজনের চেয়ে হাস্যকর ভাবে করার চেষ্টা করেছেন। আরেকজন ব্যবহারকারী, ক্রিস্টি লেইলানি- ব্রিটনি স্পিয়ার্সের একটি গান পুনরায় তৈরি করেছেন।

এআই দিয়ে তৈরি করা গানগুলো অবশ্য টিকটকে নতুন নয়। এআই দিয়ে বানানো বিখ্যাত ড্রেক এবং দ্য উইকেন্ডের গান "হার্ট অন মাই স্লিভ" প্ল্যাটফর্মে ভাইরাল হয়েছে। র‍্যাপার এবং গায়ক ব্যাড বানি টিকটকে পোস্ট করা একটি এআই সাউন্ড শুনে এর সমালোচনাও করেছেন।

এইআই দিয়ে কিছু তৈরির জন্য ব্যবহারকারীদের কাছে টিকটক একমাত্র যায়গা নয়। ইউটিউবও একটি মিউজিক তৈরির কার্যকারিতা পরীক্ষা করা শুরু করেছে যা ব্যবহারকারীদের লেখা বা গুঞ্জন থেকে গান তৈরি করে দেয়। ড্রিম ট্র্যাক অন্যান্য জনপ্রিয় শিল্পীদের মত করে ৩০-সেকেন্ডের ছোট ক্লিপ শেয়ারের জন্য অনুমতি দেয়৷

আরও স্বচ্ছতার জন্য, টিকটক অন্যান্য বৈশিষ্ট্যগুলি এমনভাবে করেছে যা অ্যাপে এআই-তৈরি করা বিষয়বস্তু শনাক্ত করতে সহায়তা করে এবং এর নিয়মগুলি এমনভাবে আপডেট করে যাতে ব্যবহারকারীদের তাদের এআই ব্যবহার করার বিষয়ে আগে থেকে জানা থাকে।

এ সম্পর্কিত আরও খবর