অ্যান্ড্রয়েডের ১২টি অ্যাপ এখনি ডিলিট করে ফেলুন

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-03 18:29:17

আপনি যদি অ্যান্ড্রয়েড ফোনসেট ব্যবহার করে থাকেন এবং এই প্রতিবেদনে উল্লিখিত অ্যাপ যদি ফোনে ডাউনলোড করা থাকে, তবে তা এখনি ডিলিট করে ফেলুন।

কারণ, এই অ্যাপগুলি ম্যালওয়্যারযুক্ত, যা আপনার একান্ত ব্যক্তিগত তথ্য, ফোনের কললগ, মেসেজ এবং আপনার ফোনসেটের ক্যামেরার নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। পরে আপনার ফোনে রাখা সব তথ্য গোপনে পাচার করতে পারে। এ কারণে দ্য এনএসও গ্রুপ সম্পর্কে গ্রাহকদের সতর্ক করে দেওয়া হয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) টেক ম্যাগাজিন ডিজিটাল ট্রেন্ডজ এক প্রতিবেদন প্রকাশ করে এ সতর্কতার কথা জানায়।

প্রতিবেদনে বলা হয়, জর্ডান গুপ্তচরবৃত্তি করতে সাংবাদিকসহ বিভিন্ন অ্যাক্টিভিস্টদের ফোনে বিধ্বংসী ম্যালওয়্যারযুক্ত পেগাসাস ম্যালওয়্যার ছেড়েছে। একারণে অ্যাপল এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করে।

সিকিউরিটি এক্সপার্ট ইএসইটি ১২টি অ্যাপ চিহ্নিত করে জানিয়েছে, ছদ্মবেশী ১২টি চ্যাটিং অ্যাপ গ্রাহকের ফোনে ট্রোজান ভাইরাস ছেড়ে দেয়। এই অ্যাপগুলি পরে ফোনের কললগ, মেসেজ এবং ফোন ক্যামেরার নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপেও হানা দিতে পারে।

ছদ্মবেশী এ অ্যাপগুলি হচ্ছে, ‘ইয়হুটক’, ‘টিকটক’, ‘প্রিভি টক’, ‘মিটমি’, ‘নিডাস’, ‘গ্লোচ্যাট’, লেট’সে চ্যাট, ‘কুইক চ্যাট’, ‘রাফাকাত’, ‘চিট চ্যাট’, ‘হ্যালো চ্যাট’ এবং ‘ওয়েভ চ্যাট’।

কারো অ্যান্ড্রয়েড ফোনে যদি এই অ্যাপগুলি ডাউনলোড করা থাকে, তবে তা নিজের নিরাপত্তার জন্য এখনি ডিলিট করে ফেলুন।

এ সম্পর্কিত আরও খবর