অপতথ্য প্রচার রোধে টেকজায়ান্ট, সোস্যাল মিডিয়ার সমঝোতা

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-19 17:38:57

সময়ের সাথে তাল মিলিয়ে বিজ্ঞান এবং প্রযুক্তি আমাদের বাস্তবের এক নতুন অধ্যায় শুরু করেছে। খুব দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে এই প্রযুক্তি। মাত্র কয়েক বছর ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার বিস্তার শুরু হয়েছে। সময়ের সাথে সাথে তা আরো উন্নত হবে। একসময় হয়ত বাস্তব-অবাস্তব পার্থক্য করা কষ্টকর হয়ে যাবে। তবে ইতোমধ্যেই প্রযুক্তি এত বেশি আধুনিক হয়ে গেছে যে, চোখে ধুলো দেওয়া অসম্ভব নয়। সামনে প্রায় ৪০টি দেশে একটি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ব নেতাদের নির্বাচন করার ক্ষেত্রে অনেক বেশি সতর্ক হওয়া প্রয়োজন। কারণ, পরোক্ষভাবে মানুষজাতির ভবিষ্যৎ প্রভাবিত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। 

এই সমস্যার গুরুত্ব অনুধাবন করেই পদক্ষেপ গ্রহণ করছে বড় বড় প্রতিষ্ঠানগুলো। মাইক্রোসফট, মেটা, ওপেন এআই, গুগল, আমাজন, আইবিএম, এডোবি, আর্ম- একটি চুক্তি সই করেছে। ২০টি বড় প্রতিষ্ঠান একজোট হয়েছে। এর সাথে স্ন্যাপ-চ্যাট, টিকটক, এক্স-এর মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোও যুক্ত হয়েছে।

টেক প্ল্যাটফর্মে বিশ্বজুড়ে একটি বিশাল নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে। ৪০টিরও বেশি দেশের ৪ বিলিয়ন লোক এর দ্বারা প্রভাবিত হবে৷ মেশিন লার্নিং ফার্ম ক্ল্যারিটির তথ্য অনুসারে, এআই-উৎপাদিত বিভিন্ন মাধ্যম উত্থানের ফলে বিভ্রান্ত করা সহজ। এর সাহায্যে নির্বাচন-সম্পর্কিত ভুল তথ্য প্রচার হওয়ার সম্ভাবনা রয়েছে। এই নিয়ে গুরুতর উদ্বেগ দেখা দিয়েছে। কারণ, বছর প্রতি ডিপফেকের সংখ্যা শতকরা ৯০০ ভাগ অবধি বৃদ্ধি পাচ্ছে।

২০১৬ সালোর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনি প্রচারণার সময় একটি বড় সমস্যা দেখা গিয়েছিল। রাশিয়ান অভিনেতাদের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বাচন সম্পকির্ত ভুল তথ্য প্রচার হচ্ছিল। এখন মানুষকে ধোঁকা দেওয়া আরো সহজ। নকল ভিডিও বানানো অনেক সহজ হয়ে গেছে। তাছাড়া, এদের পার্থক্য অবধি করা যায় না। তাই, আইন প্রণেতারা এআই-এর দ্রুত উন্নতি নিয়ে আরো বেশি উদ্বিগ্ন।

তাই তারা সবাই সমঝোতায় এসেছেন। যার যার অবস্থান থেকে ভুল তথ্য প্রচার করা রোধ করার সর্বোচ্চ চেষ্টা করা হবে বলে জানিয়েছেন তারা। তারা সাধারণ মানুষকে আশ্বস্ত করতে চান।  

এ সম্পর্কিত আরও খবর