এমএনপি সেবায় লাগবে না সিম ট্যাক্স   

, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-25 13:25:11

মোবাইল নাম্বার পোর্টেবেলিটি (এমএনপি) সেবায় ব্যবহৃত সিম কার্ডের ওপর থেকে ট্যাক্স তুলে নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের নেওয়া এই সিদ্ধান্ত গেজেট আকারে প্রকাশ করা হয়েছে সোমবার (১৪ জানুয়ারি)।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এমএনপি সেবা নিতে নতুন সিম কার্ড নেওয়ার নিয়ম করেছিল। আর এই সিম নিতেই এমএনপি চার্জের বাইরে ১০০ টাকা সিম রিপ্লেসমেন্ট ট্যাক্স দিতে হতো। এর আগে বিটিআরসি সিম ট্যাক্স প্রত্যাহারের ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল। অবশেষে এ বছর তা কার্যকর হলো।

এখন সিম ট্যাক্স তুলে দেওয়ার পর অপারেটরগুলো এই চার্জ কত নির্ধারণ করবে তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি। এ বিষয়ে রবি আজিয়াটা লিমিটেডের হেড অব কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম কর তুলে নেওয়ার সিদ্ধান্তকে ইতিবাচক পদক্ষেপ হিসেবে আখ্যায়িত দিয়ে বলেন, ‘আমরা আশা করছি, এর ফলে এ সেবা নিতে গ্রাহকের আগ্রহ অনেকাংশেই বাড়বে, যার ফলে সরকারের রাজস্ব আয়ও বৃদ্ধি পাবে। এছাড়া মোবাইল ফোন অপারেটরদের মধ্যে এমএনপি সেবা দিতে প্রতিযোগিতা আরও বাড়বে, যার সুফল হিসেবে গ্রাহকেরা পাবেন উন্নত মানের সেবা’।

গত বছরের ১ অক্টোবর বিটিআরসি এমএনপি সেবা চালু করে। প্রথমে এই সেবা পেতে গ্রাহকদের ৩০ টাকা খরচ করার কথা উল্লেখ করা হয়েছিল। তবে শেষ মূহুর্তে এই খরচ ২০ টাকা বাড়িয়ে ৫০ টাকা করা হয়। নম্বর ঠিক রেখে মোবাইল অপারেটর পরিবর্তনের এই আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে বদলে যাবে তার অপারেটর। একবার অপারেটর পরিবর্তন করলে ৯০ দিন পর আবার অপারেটর পরিবর্তন করা যাবে।

এই সেবা দিতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ ও স্লোভেনিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান টেলিটেক বিডি। গত বছরের নভেম্বরে এমএনপি এর লাইসেন্স পায় প্রতিষ্ঠানটি।

১৯৯৭ সালে সিঙ্গাপুর সর্বপ্রথম এই সেবা চালু করে। পার্শ্ববর্তী দেশে ভারত পাকিস্তানসহ বিশ্বের শতাধিক দেশে এই সেবা চালু রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর