বাংলাদেশে এআই-বিশেষজ্ঞ-ডেভেলপার তৈরিতে‌ মাইক্রোসফটের আগ্রহ প্রকাশ

স্টার্টআপ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-11 19:25:45

বাংলাদেশে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা), বিশেষজ্ঞ ও ডেভেলপার তৈরি, স্টার্ট-আপদের মধ‌্যে ইন্টারন‌্যা‌শনাল বিজনেস সক্ষমতা তৈরি এবং সাইবার নিরাপত্তা বিষয়ে প্রযুক্তিগত সহযোগিতা প্রদানের আগ্রহ ব‌্যক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তিবিষয়ক জায়ান্ট মাইক্রোসফট।

মঙ্গলবার (১১ জুন) সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের সঙ্গে দেখা করে মাইক্রোসফট বাংলাদেশের ব‌্যবস্থাপনা পরিচালক মো. ইউসুপ ফারুক এ আগ্রহ প্রকাশের কথা জানান।

এসময় স্টার্ট-আপ অন মাইক্রোসফট ফাউন্ডার প্রোগ্রাম, সাইবার নিরাপত্তা, পরিপূর্ণ ডাটা ও এআই-এর জন‌্য একক প্ল্যাটফর্ম তৈরিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

আলোচনাকালে প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে পৃথিবী আরেকটি যুগান্তকারী পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। পরিবর্তনের এই অভিযাত্রায় রয়েছে অনেক চ‌্যালেঞ্জ।

প্রতিমন্ত্রী পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে প্রযুক্তির এ চ‌্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। দেশের ব্যাংকিং, টেলিকম, আইসিটিসহ সব খাতে সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে সাইবার সিকিউরিটি এক্সপার্ট এবং প্রযুক্তির নতুন টুল তৈরিতে মাইক্রোসফট অবদান রাখতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, ২০৪১ সালের উন্নত, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ এবং স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ ব্যবস্থা, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার ব্যবস্থা গড়তে হলে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইকে বাইপাস করে কিছু করা সম্ভব নয়।

তাই, এখন সরকারের চ্যালেঞ্জ বা আলোচনার বিষয় হচ্ছে, কতটুকু উদ্ভাবনকে উৎসাহিত করবে এবং কতটুকু অপপ্রয়োগকে নিয়ন্ত্রণ করবে।

এ সম্পর্কিত আরও খবর