অ্যাপল পণ্য উৎপাদনে দক্ষতায় এগিয়ে চীন পিছিয়ে যুক্তরাষ্ট্র

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:17:52

নিরাপত্তা এবং স্বদেশপ্রেমের প্রতি গুরুত্ব দিয়ে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন সব সময়ই নিজের দেশের ভেতরে পণ্য উৎপাদনে জোর দিয়ে আসছিলো। এর জের ধরে হুয়াওয়েকেও বেশ কয়েকবার হেনস্তা করেছে যুক্তরাষ্ট্র। তবে সম্প্রতি সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস এর এক প্রতিবেদনে প্রকাশ পায় এমনটা করলে নিজের দেশে উৎপাদিত পণ্যের গুনগত মানের অবনতির পাশাপাশি বেড়ে যেতে পারে পণ্যের দাম। কেননা  কম খরচে পণ্য উৎপাদনের এখন সবচেয়ে শক্তিশালী বাজার চীন । 

কিন্তু কেন এমনটা মনে করছে নিউইয়র্ক টাইমস। প্রতিবেদনে  ২০১৩ সালে ম্যাক প্রো উৎপাদনের সময়ের একটি ঘটনাকে উল্লেখ করে উৎপাদন কাজে জড়িত দুই ব্যক্তির বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, শুধু মাত্র স্ক্রুর কারণে ম্যাক প্রো বাজারে আনতে সে সময় এক মাস অপেক্ষায় থাকতে হয় অ্যাপলকে। ল্যাপটপের জন্য দিনে ১ হাজার স্ক্রু উৎপাদনের প্রয়োজন ছিলো। কিন্তু মার্কিন সাপ্লায়ার প্রতিষ্ঠান অ্যাপলের চাহিদা অনুযায়ী স্ক্র উৎপাদন করতে পারেনি। ফলে চীন থেকে স্ক্রু আনিয়ে নিতে হয় অ্যাপলকে। ২২ টি ট্রিপে করে চীনের সাপ্লায়ার একটি কোম্পানি ২৮ হাজার স্ক্রু পাঠায় অ্যাপলের কাছে।

তবে চীনে ল্যাপটপটি উৎপাদন করা হলে অ্যাপলকে এ ঝামেলায় পরতে হতো না। চীনের কোম্পানিগুলো খুব কম সময়ের নোটিশে অসংখ্য স্কু তৈরি করতে পারে। ছোটখাটো জিনিসগুলো চীনে বেশ সস্তায় ও কম সময়ের মধ্যে পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো উৎপাদনের পরিমাণ, অবকাঠামো ও দক্ষতার দিক দিয়ে চীনের চেয়ে অনেক পিছিয়ে আছে। এছাড়া, চীনে উৎপাদন খরচও অনেক কম।

 

এ সম্পর্কিত আরও খবর