ফেসবুক ডিঅ্যাকটিভে স্বস্তি, অ্যাকটিভে...

সোশ্যাল মিডিয়া, টেক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-15 04:09:51

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার থেকে বিরত থাকার বিষয়টি একজন মানুষকে মানসিক স্বস্তি দেয়। তবে যোগাযোগের এই মাধ্যমটি থেকে দূরে থাকলে একজন মানুষ সাম্প্রতিক বিষয়াদি থেকেও দূরে থাকে।

সম্প্রতি নিউইয়র্কের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত এক গবেষণায় এমন ফলাফলই প্রকাশ করেছে গবেষকরা।

যারা বর্তমানে ফেসবুক ব্যবহার করছে না তাদের ক্ষেত্রে কি ঘটছে এমন প্রতিপাদ্যে গবেষণটি করা হয়। যেখানে গবেষকরা ফেসবুকে ইনঅ্যাকটিভ কিছু সংখ্যক মানুষকে ৪ সপ্তাহের জন্য ফেসবুক চালাতে বলে। বিনিময়ে তাদেরকে ১০২ মার্কিন ডলার প্রদান করে গবেষকরা।

গবেষণায় দেখা যায়, মানুষরা যখন ফেসবুক ব্যবহার করে না তখন তারা মানসিক স্বস্তিতে থাকে। বিপরীতে তারা সামাজিক ও রাজনৈতিক সাম্প্রতিক তথ্যাদি সম্পর্কে কম জানে।

ফেসবুক অ্যাকাউন্ট খোলার পূর্বে গবেষণায় অংশগ্রহণকারীদের অনেকেই বলেছে, ফেসবুক না ব্যবহার করাতে তাদের প্রতিদিন এক ঘণ্টা করে সেভ হয়।

কিন্তু গবেষণা শেষে তাদের অনেকেই আদের অ্যাকাউন্টটি চালানোর পক্ষে সম্মতি দেন।

এ বিষয়ে হান্ট অ্যালকট নামের গবেষক দলের একজন বলেন, 'অংশগ্রহণকারীরা জানিয়েছে, ফেসবুক একটি গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত এটা একটি ইতিবাচক যোগাযোগ মাধ্যম।'

যদিও এর পূর্বে অনেক গবেষণায় উঠে এসেছে, ফেসবুক আসক্তির কারণে মানুষ সামাজিকতা হারাচ্ছে। তবে নতুনভাবে চালানো এ গবেষণার ফলাফল ফেসবুক ব্যবহারকারীদের স্বস্তি দেবে।

এ সম্পর্কিত আরও খবর