গুগল সার্চের কিছু অজানা ফিচার

টিপস অ্যান্ড ট্রিকস, টেক

টেক ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 10:20:14

অনেকের ফোনেই দেখা যায় বিভিন্ন অ্যাপ্লিকেশন বা অ্যাপস দিয়ে ভরে গেছে মেন্যু ড্রয়ার। আর প্রয়োজনে দেখা যায় ঠিকমত সেই অ্যাপ খুঁজে পাওয়া যাচ্ছে না, আবার কোন সময় কাজ করছে না। কিন্তু এইরকম সব আলাদা আলাদা অ্যাপ্লিকেশনের সুবিধা আপনাকে গুগল সার্চ ইঞ্জিন দিচ্ছে এক জায়গাতেই। তাই চলুন দেখে নেয়া যাক গুগল সার্চের কিছু টিপস এবং অজানা ফিচার।


১. জব বা চাকরি সার্চ: গুগল সার্চে আপনার আশেপাশের জব বা চাকরি লিখে সার্চ দিলেই চলে আসবে আপনার এলাকা ভিত্তিক চাকরির তালিকা। যেমনঃ ‘জবস নিয়ার মি’ ইংরেজিতে লিখে গুগল করলেই পাবেন চাকরি তথ্য।

২. স্বাস্থ্য বার্তা: বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত টিপস বা বিভিন্ন রোগ সম্পর্কে জানতে কোন নির্দিষ্ট ওয়েবসাইটে যাওয়ার প্রয়োজন নেই। কারণ, এর একটি সার্চেই আপনাকে দিবে ছোট্ট একটি বাক্সে প্রয়োজনীয় সব তথ্য এবং পরবর্তী অনুসন্ধানের জন্য বিভিন্ন লিংক দেয়।

৩. মুদ্রা বিনময় হার: চলমান বিশ্বের সর্বশেষ মুদ্রা বিনিময় হার এবং সহজেই কারেন্সি কনভার্টার দিয়ে জেনে নিতে পারবেন আপনার দেশের সাথে অন্য দেশের অর্থের মুদ্রার মান কত।

৪. ক্যালোরি কাউন্ট: ডাক্তারের খাবার তালিকায় বিভিন্ন ক্যালোরির খাবার খেতে বলেছে, কিন্তু কিভাবে জানবেন কোন খাবারে কত ক্যালোরি? তাই গুগলের ক্যালোরি কাউন্টে খাবার নামের সাথে ক্যালরি লিখে সার্চ দিলেই চলে আসবে কোন খাবারের কত ক্যালোরি।

৫. ছবি দিয়ে সার্চ করা: একটি ফেইক নিউজের সাথে ফেইক ছবির প্রভাব যে কি মারাত্মক হয় তা অনেক দেখেছি আমরা অতীতে। কিন্তু গুগলের ইমেজ বা ছবি সার্চ অপশন দিবে আপনাকে সেই ছবির বিস্তারিত তথ্য। অর্থাৎ শুধু শব্দ নয় ছবি দিয়েও সার্চ করতে পারেন গুগলের সার্চ ইঞ্জিনে।

৬. কে কত দিবে: বন্ধু বান্ধবদের সাথে কখনো আড্ডায় জমেছেন আর খাবারের পর বিলের লম্বা তালিকা দেখে বিভ্রান্ত, এখন কে কত দিবে? সেক্ষেত্রে গুগলের ‘টিপ ক্যালকুলেটর’ আপনাদের জীবনকে করবে আরও সহজ।

৭. কলেজ/বিশ্ববিদ্যালয়ের তথ্য: নিজের পছন্দের বিষটি নিয়ে পড়াতে হলে কোথায় পড়বেন, কেমন পরিবেশ, কোন প্রতিষ্ঠানে ইত্যাদি বিষয়ে গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন প্রয়োজন সব তথ্য উপাত্ত।

৮.আশে পাশে কোথায় কি হচ্ছে: আপনার আশে পাশে কোথায় কি হচ্ছে সেই সম্পর্কে জানতে গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন সেইসকল অনুষ্ঠানের সময়সূচী।

তথ্যসূত্রঃ www.gadgetsnow.com

এ সম্পর্কিত আরও খবর