এই প্রথম পাঁচ ক্যামেরার স্মার্টফোন

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 17:14:12

স্মার্টফোনের বাজারে মোবাইল কোম্পানিগুলো সব সময় নিত্যনতুন সব ফিচার নিয়ে আসছে। বড় স্ক্রিন, ডাবল রেয়ার ক্যামেরা, ফোলডেবল স্মার্টফোন ইত্যাদি। কেউ আবার ত্রিপল রেয়ার ক্যামেরার স্মার্টফোনও বাজারে এনেছে।

কিন্তু এক সময়ের জনপ্রিয় ফিনল্যান্ডের মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ‘নোকিয়া’ এবার নিয়ে আসছে ‘পেন্টালেন্স’ বা পাঁচ ক্যামেরা বিশিষ্ট স্মার্টফোন। এর নাম দেওয়া হয়েছে ‘নোকিয়া ৯ পিউর ভিউ’।

ডিজাইন ও ডিসপ্লে

‘নোকিয়া৯ পিউর ভিউ’তে থাকছে গ্লাস রেয়ারের সাথে অ্যালুনিয়াম ফ্রেম। ফোনটি ‘আইপি৬৭’ থেকে স্বীকৃত ধুলাবালি এবং পানি  থেকে মুক্ত থাকবে।

ফোনটির ৫.৯ ইঞ্চির ‘গোরিলা গ্লাস৫’ যুক্ত ওএলইডি ডিসপ্লেতে থাকছে ইন-ডিসপ্লে, ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার ও এর২৮৮০*১৪৪০ পিক্সেল রেজুলেশন, যা আপনাকে দেবে ফুল এইচডি ভিউ।

ক্যামেরা এবং সফটওয়্যার

‘নোকিয়া৯ পিউর ভিউ’তে থাকছে পাঁচটি বা পেন্টালেন্স রেয়ার ক্যামেরা এবং টাইম অফ লাইট (টিওএফ) সেন্সর। এর পেন্টালেন্স ক্যামেরা সেটাপের দু’টিই ক্যামেরাই ১২ মেগাপিক্সেল আরজিবি সেন্সর এবং অন্য তিনটি মনোক্রোম ১২ মেগাপিক্সেল সেন্সর ক্যামেরা। এই ফোনের পাঁচটি ক্যামেরা সেন্সর একসাথে ৫০ মেগাপিক্সেলের একটি ছবি তুলতে সক্ষম।

এতে অ্যাডভান্সড ‘প্রোক্যামেরা’ ইউজার ইন্টারফেসে ব্যবহার করা হয়েছে। ফলে ব্যবহারকারী রিয়েল টাইম লাইট, কালার এবং এক্সপোজার অ্যাডজাস্ট করতে পারবেন, যা দেবে একটি নিখুঁত ছবির নিশ্চয়তা।

স্বপ্ল আলোতেও ভালো সেলফি তুলতে ফোনটির ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার সাথে থাকছে টেট্রাসেল প্রযুক্তি।

সাধারণত, ‘ফোর কে’ কোয়ালিটির ভিডিও ধারণ করতে প্রয়োজন একটি প্রোফেশনাল ক্যামেরা। কিন্তু সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হচ্ছে ‘নোকিয়া ৯ পিউর ভিউ’ দিয়েই আপনি ধারণ করতে পারবেন ‘ফোর কে’ এইচডিআর কোয়ালিটির ভিডিও।

হার্ডওয়ার

‘নোকিয়া৯ পিউর ভিউ’ থাকছে দ্রুতগতির স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রোসেসর, আর এর এআই ক্যামেরার আলগরিদমে ব্যবহার করা হয়েছে ‘এসডি৮৪৫’। এর ৬জিবি র‍্যামের সাথে থাকছে ১২৮জিবির স্টোরেজ।

ফোনটির ৩৩০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারির সাথে যুক্ত করা হয়েছে ফাস্ট চার্জিং ৩ এবং ১০ওয়াট ওয়াইরলেস চার্জিং করার সুবিধা।

এই বছরের মার্চ থেকে ফোনটি বাজারে পাওয়া যাবে। এর মূল্য ৬৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৯ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর