পাক-ভারত যুদ্ধ উস্কে দিচ্ছে সোশ্যাল মিডিয়ার গুজব

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:08:03

ভারত ও পাকিস্তানের মধ্যে অঘোষিত আকাশযুদ্ধ শুরু হওয়ার পর থেকে দুই দেশের সামাজিক যোগাযোগ মাধ্যমে বেড়েছে গুজব রটনার  ঘটনা।পাকিস্তান সামরিক বাহিনী কতৃক  দুই ভারতীয় জঙ্গিবিমান কে গুলি করার ঘোষণা দেয়ার পর গুজব ছড়িয়ে পড়ার হিড়িক দেখা দেয় সামাজিক যোগাযোগ মাধ্যেম ।

এমন পরিস্থিতিতে পাল্টা জবাবে  ভারতের সামাজিক মাধ্যমে একটি ভিডিও গেমসের ক্লিপ ‘পাকিস্তানে ভারতীয় বিমান বাহিনীর হামলা উল্লেখ করে খবর শেয়ার করা হয়।

মুহুর্তের মধ্যেই তা ছড়িয়ে পড়ে পুরো ভারতীয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ।

তবে তা ভুয়া উল্লেখ করে ভারতীয় ফ্যাক্টচেকিং ওয়েবসাইট অল্টনিউজ জানায় এবিপি গ্রুপের একজন সাংবাদিক বিকাশ ভাদুড়িয়াও তার টুইটারে ভিডিও গেমসটি শেয়ার করেছেন। তিনি ক্যাপশন লিখেছেন, ‘এরকম কিছু একটা অবশ্যই ঘটেছে।’

অল্ট নিউজ তাদের প্রতিবেদনে আরো লিখে প্রথমে দেখেই ভিডিওটিকে সঠিক মনে হয়নি, বরং একটি ভিডিও গেমসের সাথে সামঞ্জস্যপূর্ণ বলে মনে হয়েছে। ভিডিওর অস্পষ্ট ইংরেজি ধারাভাষ্যও সন্দেহজনক ছিল। অল্টনিউজ ইউটিউবে বিভিন্ন ধরনের কীওয়ার্ড দিয়ে সার্চ করে ‘আরমা ২’ নামে একটি ভিডিও গেমসের ক্লিপ পায় যেটি ২০১৫ সালে আপলোড করা। ‘পাকিস্তানের অভ্যন্তরে ভারতীয় বিমান বাহিনীর হামলা’ বলে ভাইরাল হওয়া ভিডিওটি ওই গেমস ক্লিপের ২০ সেকেন্ডের পর থেকে কেটে নেয়া।’

এদিকে পাকিস্তানের পত্রিকা দ্যা এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে উল্লেখ করা হয় পাকিস্তান তাদের আকাশসীমা ও স্থলপথে আবারো হামলা জোরদার করছে সোশ্যাল মিডিয়ার এমন ভুয়া খবরে অনেকেই তাদের পুর্বনির্ধারিত বিদেশ যাত্রা বাতিল করেছেন।

এটিকে গুজব উল্লেখ করে পাকিস্তানের নিরাপত্তার সাথে জড়িত এক ব্যাক্তির উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি জানায় এগুলো সম্পুর্ন গুজব এবং এগুলোতে কান না দিয়ে পাকিস্তানের নাগরিকতা নিরাপদে চলাচল করতে পারবেন ।

এ সম্পর্কিত আরও খবর