ফেসবুকের ব্ল্যাকআউটের প্রভাব পড়েছে যে দেশগুলোতে

সোশ্যাল মিডিয়া, টেক

তাসকিন আল আনাস,স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 20:09:24

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তার ইতিহাসে এত বড় ধাক্কার সম্মুখীন হলো এই প্রথম। এর আগে এমন সার্ভার ডাউন এর ঘটনা ঘটলেও এবারের ঘটনা এতটাই বিশাল এলাকা জুড়ে ছিলো যে তথ্য প্রযুক্তি সংশ্লিষ্টরা একে ব্ল্যাকআউটের সাথে তুলনা করছেন।

বৃহস্পতিবার(১৪ মার্চ) সকালের দিকে এই ঘটনা কিছুটা ঠিক হয়ে আসলেও অনেক দেশে আজও ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহার করতে বাঁধার সম্মুখীন হচ্ছেন ব্যবহারকারীরা। ডাউনডিটেক্টর নামের এক ওয়েবসাইটে প্রকাশিত ম্যাপে দেখা যায় পুরো ইউরোপ, জাপান, মালায়েশিয়া, ভারত, ভিয়েতনাম, মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, মালদ্বীপ, মধ্যপ্রাচ্য, সিরিয়া, মিশর, দক্ষিণ আফ্রিকার কিছু অংশে ডাউন ছিলো ফেইসবুক। এছাড়াও, কানাডার মন্ট্রিল, টরেন্টো, ভ্যাংকুভার, যুক্তরাষ্ট্রের সিয়াটল, নিউইয়র্ক, স্যানফ্রান্সিসকো, ড্যানভার, লস অ্যাঞ্জেলেস ও ম্যাক্সিকোর ব্যবহারকারীরা ফেইসবুকে ঢুকতে সমস্যায় পড়েন।

এই ঘটনায় বিবতকর পরিস্থিতিতে পড়েছেন ফেসবুক কেন্দ্রিক ব্যবসায়ী ও কর্মক্ষেত্রে ব্যবস্থাপকরা।

ফেসবুক ওয়ার্কপ্লেস ব্যবহার করে অফিস পরিচালনা করেন বুয়েন্স আয়ার্স ভিত্তিক  ডিজাইনার রেবেকা ব্রোকার জানান, ইমেইল ছাড়া আমরা ফেসবুক ওয়ার্কপ্লেস ব্যবহার করে আমাদের অফিস পরিচালনা করতাম। এই ঘটনায় আমাদের একটি গুরুত্বপুর্ন দিন নষ্ট হলো। এই ধরনের সার্ভিসের ব্যাকাপ থাকা উচিত ছিলো। এমন ঘটনা ফেসবুকের নিজেদের পণ্যের প্রতি অবহেলারই বহিঃপ্রকাশ বলেন।

যুক্তরাজ্যের এনএইচএস হসপিটালের ডাক্তার নিখিল গঞ্জো বিবিসিকে জানান আমাদের একজন নার্সের ২০ বছর পর আমাদের হসপিটালে আসার কথা ছিল।আমরা অনেক কে দাওয়াত দিলেও তারা ব্যস্ততার কারণে আসতে পারবেন না জানিয়েছিলেন। তাই আমরা বড় স্ক্রিনে তাকে সরাসরি শুভেচ্ছা জানাতে ফেসবুক লাইভের পরিকল্পনা করি। কিন্তু এই ঘটনায় সব আয়োজন ভেস্তে যায়।

এই ঘটনায় ফেসবুক এখনো দুঃখ প্রকাশ করেনি। এটি কোন সাইবার হামলার ঘটনা নয় নিশ্চিত করে ফেসবুক শুধু জানায় তারা পুরো বিষয়টির দ্রুত সমাধানের চেস্টা করছে।

এর আগে ২০০৮ সালে একবার ফেইসবুক অনেক সময় ধরে ডাউন ছিলো। কিন্তু সে সময় ফেইসবুকের ব্যবহারকারী সংখ্যা ছিলো ১৫ কোটি। এখন ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ২৩০ কোটি।

এ সম্পর্কিত আরও খবর