নিরাপত্তার স্বার্থে ফেইস আইডির ব্যবহার

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪ | 2023-08-26 15:55:35

অ্যাপেল এর ১০ বছর পূর্তিতে ২০১৭ সালে আইফোন এক্স নিয়ে আসে ফেইস আইডি আনলক ফিচার প্রযুক্তি। ফিঙ্গারপ্রিন্ট বা বায়োমেট্রিক স্ক্যানের পরে নতুন এই ফিচারটি মুঠোফোন ব্যবহারকারীদের মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে। মূলত, নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে সে বছর টাচ আইডির পরিবর্তে ফেইস আইডি যুক্ত করা হয় আইফোনে।

কি এই ফেইস আইডি:

ফেইস আইডি স্ক্যানিং বায়োম্যাট্রিক স্ক্যানারের মতই কাজ করে। এই প্রযুক্তিতে দুই-তিনটি ডাইমেনশন থেকে ব্যবহারকারীর ফেইস ক্যাপচার করা হয়। যা মুখের আকৃতি, গঠন শনাক্ত করে ব্যবহারকারীর পরিচয় সংরক্ষণ করে।

এর আগে ১৯৬০ এর দশকে উডি ব্লেডসো একটি গোয়েন্দা সংস্থার অর্থায়নে প্রথম ফেইস আইডি স্ক্যানার নিয়ে কাজ করেছেন।

অ্যাপেলের ফেইস আইডিতে ৩০ হাজার ইনফ্রারেড ডট ব্যবহার করা হয়েছে। যা গাণিতিক এলগোরিদমের সাহায্যে ব্যবহারকারীর মুখের ম্যাপ বা স্কিনপ্রিন্ট তৈরি করে। পরবর্তীতে সেই ডটগুলোকে শনাক্ত করে ফোন আনলক করা হয়।

কোথায় কোথায় ব্যবহার হচ্ছে ফেইস আইডি:

১। মানুষের গতিবিধি এবং অপরাধকারী শনাক্ত করতে চীনের সরকারী ব্যবস্থাপনায় পাবলিক সার্ভিলেন্স বা নজরদারির জন্য পাবলিক সিসি টিভিগুলোতে ফেইস আইডি প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এইসব তথ্যের উপর প্রত্যেকের একটি স্কোরবোর্ড (সোশ্যাল ক্রেডিট) তৈরি করা হয়। যা পরবর্তীতে নাগরিক সুবিধা গ্রহণকালে বিভিন্ন বিষয়ে পর্যালোচনা করা হয়।

২। লন্ডন মেট্রোপলিটন পুলিশ শহরে অপরাধী শনাক্ত করতে এই প্রযুক্তি ব্যবহার করে থাকে। তবে ফেইস আইডি স্ক্যানার সবসময় সঠিক তথ্য দিতে পারে না।

৩। ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান আমাজনের সাথে আমেরিকার পুলিশ বিভাগ সরকারি সিসি টিভিগুলোতে ফেইস স্ক্যানার প্রযুক্তির সমন্বয়ের জন্য কাজ করছে। হোয়াইট হাউজের আশেপাশের নিরাপত্তা ব্যবস্থায় গোয়েন্দা বিভাগ ফেইস স্ক্যানার প্রযুক্তি পরীক্ষামূলকভাবে ব্যবহার করছে।

৪। জনপ্রিয় পপ সংগীত শিল্পী টেইলর সুইফট তার কনসার্টে নিরাপত্তা স্বার্থে ফেইস আইডি প্রযুক্তি ব্যবহার করেন।

৫। বিমান বন্দরগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ফেইস স্ক্যানার প্রযুক্তি পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হচ্ছে।

৬। টোকিওতে আসন্ন ২0২0 অলিম্পিকে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ফেইস আইডি স্ক্যানার প্রযুক্তি ব্যবহার করবে।

 

 

সূত্রঃ সি নেট.কম

এ সম্পর্কিত আরও খবর