হ্যাকিং সাইট নিয়ন্ত্রণে মাইক্রোসফট

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 02:09:11

প্রযুক্তির ক্রমবিকাশে উন্নয়নের সাথে বাড়ছে অপরাধ, অপকর্ম আর ঝুঁকি। সাইবার ক্রাইম এবং হ্যাকিং হয়ে দাঁড়িয়েছে বিশ্বব্যাপী আতঙ্কের অন্যতম নাম।

এবার মার্কিন আদালত মাইক্রোসফটকে অনুমতি দিয়েছে ইরানভিত্তিক হ্যাকিং সাইটগুলোকে নিয়ন্ত্রণ করার জন্য। বলা হয়েছে এইসকল সাইটগুলো থেকে বিশ্বব্যাপী হ্যাকিং চালানো হয়ে থাকে।

আদালত কর্তৃপক্ষ জানায়, মাইক্রোসফট ডিজিটাল ক্রাইমস ইউনিট (ডিসিইউ) হ্যাকিং গ্রুপ (ফোসফোরাস বা এপিটি ৩৫) কর্তৃক পরিচালিত সাইটগুলোকে নজরদারির মাধ্যমে নিয়ন্ত্রণ করবে। গ্রুপটি যেন ইন্টারনেটে কোন প্রকার সাইবার আক্রমণ না করতে সেই বিষয়ে বলিষ্ঠ ভূমিকা গ্রহণ করতে বলা হয়েছে।

মাইক্রোসফটের করপোরেট ভাইস প্রেসিডেন্ট, টম বুর্ট বলেন, মাইক্রোসফট ডিসিইউ ২০১৩ সাল থেকে ফোসফোরাসের কার্যক্রম নজরদারি করছে। তিনি বলেন, এই গ্রুপটি বিশেষভাবে মধ্যপ্রাচ্যে কর্মরত সাংবাদিক এবং সক্রিয় কর্মীদেরকে টার্গেট করে।

ইরানভিত্তিক ফোসফোরাস গ্রুপটি কম্পিউটার সিস্টেম ব্যবহার করে ব্যবসায়ী এবং সরকারি গোপন তথ্য চুরি করে নেয়। এই গ্রুপটি ইন্টারনেট ব্যবহারকারীদেরকে স্পিয়ার ফিশিং, ফিশিং মেইল এবং সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে লিংক পাঠায়। আর সেই লিংকে যদি ব্যবহারকারী ক্লিক করেন তাহলে তাদের কাছে ব্যবহারকারীর তথ্যাদি চলে যায়।

বুর্ট জানান, ফোসফোরাস বিভিন্ন কৌশল অবলম্বন করে একজন ব্যবহারকারীকে ইমেইল এর নিরাপত্তা বিষয় বার্তা পাঠিয়ে থাকে। আর যদি কেউ সেই লিঙ্কে ঢুকে তাহলে তারা সেই ব্যক্তির তথ্যগুলো চুরি করে নেয়।

সূত্রঃ টেকক্রাঞ্চ

এ সম্পর্কিত আরও খবর