চীনের সাংহাইয়ে প্রথম ৫জি নেটওয়ার্ক সেবা

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:24:10

সম্প্রতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর অভিবনব ডিভাইস প্রদর্শনীর সাথে সবচেয়ে বড় আকর্ষণ ছিল ৫জি নেটওয়ার্ক সিস্টেম। পঞ্চম প্রজন্মের এই প্রযুক্তি নিয়ে বিশ্বব্যাপী মানুষের মাঝে যেন কৌতুহলের শেষ নেই।

গত শনিবার (৩০মার্চ) চীনের সাংহাই শহরে প্রথম ৫জি নেটওয়ার্ক সমৃদ্ধ এবং ব্রডব্যান্ড গিগাবাইট নেটওয়ার্ক এলাকা বলে দাবি করেছে শহরটি। যদিও বলা হয়েছিল প্রাথমিকভাবে বিভিন্ন দেশে পরীক্ষামূলকভাবে ৫জি নেটওয়ার্ক পরিচালনা করবে মোবাইল কোম্পানিগুলো।

পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস সার্ভিস যা ৫জি হিসেবেই বহুল পরিচিত। এটিই এ পর্যন্ত সবেচেয়ে উন্নত প্রযুক্তির ওয়্যারলেস নেটওয়ার্ক। ৪জির তুলনায় ন্যূনতম ১০ থেকে ১০০ গুণ বেশি দ্রুতগতি সম্পন্ন হবে ৫জি। যা প্রতি সেকেন্ডে ২০ গিগাবাইট গতি প্রদানে সক্ষম।

চীনা মোবাইল অপারেটর সাংহাইতে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিসের সর্বোচ্চ উন্নয়ন সাধন এবং শহরজুড়ে ৫জি সেবা নিশ্চিত করেছে বলে দাবি করেছে চীনা প্রাত্যহিক চায়না ডেইলি।

ভিডিও কল করে ৫জি নেটওয়ার্ক সার্ভিসের উদ্বোধন করেন সাংহাইয়ের ভাইস মেয়র হা নিং।

৫জি মানুষের সাথে প্রযুক্তির এক নতুন মেলবন্ধন তৈরি করবে। যা দৈনিন্দ কাজ থেকে শুরু করে মানব উন্নয়নের সবক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এরমধ্যে চিকিৎসা, শিক্ষা, বাণিজ্য, স্বাস্থ্য এবং আধুনিক রাষ্ট্র পরিচালনায় অগ্রণী ভূমিকা রাখবে।

যখন চীন ও দক্ষিণ কোরিয়ার মোবাইল নির্মাতা কোম্পানি ৫জি হ্যান্ডসেট বাজারে ছাড়ার কথা ভাবছিল, তখনই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৬জি সুবিধার দাবি করেছিলেন তার দেশে। কিন্তু বিশ্বের শক্তিশালী দেশ আমেরিকায় এখনো ৪জি নেটওয়ার্ক সার্ভিস বিদ্যমান। আর ঠিক এ সময় সাংহাইতে ৫জি ব্যবস্থা চালু করে বিশ্বের বুকে প্রযুক্তির দিক থেকে নিজদের বলিষ্ঠ অবস্থান সম্পর্কে জানান দিয়েছে চীন।

খবর- গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর