ঝড়ে ১৫ শতাংশ মোবাইল নেটওয়ার্ক বিঘ্নিত

মোবাইল ফোন, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 10:30:20

সাম্প্রতিক সময়ে ঝড়ের কারণে বিদ্যুৎ বিভ্রাট চরম পর্যায়ে পৌঁছেছে। এর ফলে দেশব্যাপী মোবাইল নেটওয়ার্কের সেবা বিঘ্নিত হচ্ছে।

রোববার (৭ এপ্রিল) অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোবাইল নেটওয়ার্ক সাইটগুলোতে একবার বিদ্যুৎ চলে গেলে তা ফিরে আসতে ঘণ্টার পর ঘণ্টা সময় লেগে যাচ্ছে। এর ফলে নিরবিচ্ছিন্ন মোবাইল সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

শনিবার (৬ এপ্রিল) রাতের ঝড়ে দেশের ৫০ ভাগ মোবাইল নেটওয়ার্ক সাইটগুলোতে কোনো বাণিজ্যিক বিদ্যুৎ ছিল না এবং ঝড় শুরুর ১২ ঘণ্টা পরও অন্তত ৩৫ শতাংশ সাইটে বিদ্যুৎ পাওয়া যায়নি। যার ফলে অন্তত ১৫ শতাংশ নেটওয়ার্ক সাইট পুরোপুরি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এক হিসেব থেকে জানা গেছে, দেশব্যাপী সবগুলো অপারেটরের প্রায় ১৮ হাজার বা অর্ধেক সাইটে ঝড়ের পরে কোনো বাণিজ্যিক বিদ্যুৎ ছিল না, আর সকাল ৭ টা পর্যন্ত বাণিজ্যিক বিদ্যুৎ ছিল না অন্তত ১০ হাজার সাইটে। এর পরে অবস্থার কিছুটা উন্নতি হলেও সকাল ১০ টা পর্যন্ত প্রায় ৬ হাজার সাইট বিদ্যুৎহীন ছিল।

দেখা যাচ্ছে যে, ঝড় শুরুর আগেই বাণিজ্যিক বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে। গ্রিড লাইনে কর্মরত কর্মীরা সর্বোচ্চ চেষ্টা করলেও সংযোগ ফিরে পেতে কখনো কখনো ২০ ঘণ্টার মতো লেগে যায়। বিদ্যুৎ না থাকলে অপারেটররা ৮ ঘণ্টা পর্যন্ত নিজেদের ব্যবস্থায় নেটওয়ার্ক চালাতে পারে, কিন্তু এর বেশি হলে সাইট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

এমটব মোবাইল অপারেটরদের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছে যে, বিদ্যুৎ বিভ্রাট বা ঘাটতির কারণে যেন মোবাইল সাইটে সংযোগ বিচ্ছিন্ন না থাকে এবং মোবাইল গ্রাহকরা সেবা থেকে বঞ্চিত না হন।

এ সম্পর্কিত আরও খবর