বাংলাদেশে মেধাসত্ত্ব একাডেমি স্থাপনে সহযোগিতা করবে ওয়াইপো

আইসিটি সংবাদ, টেক

আইসিটি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:54:32

বাংলাদেশে মেধাসত্ত্ব একাডেমি স্থাপনে সহযোগিতা করবে বিশ্ব মেধাসত্ত্ব সংস্থা বা ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (ওয়াইপো)।

সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব মেধাসত্ত্ব সংস্থার সদর দপ্তরে ডব্লিউএসআইএস ফোরাম ২০১৯-এর চেয়ারম্যান এবং বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযু্ক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে বুধবার (১০ এপ্রিল) এক বৈঠকে এ কথা জানান ওয়াইপোর মহাপরিচালক ফ্রান্সিস গুরি। বৃহস্পতিবার আইসিটি বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা শহিদুল আলম মজুমদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে জব্বার বর্তমান যুগের তথ্যপ্রযুক্তির গতির সঙ্গে তাল মিলিয়ে মেধাসত্ত্ব (আইপি) নতুন পলিসি করার এবং ওয়াইপোর এক্সেস টু বুকস কনসোর্টিয়ামের সর্বোত্তম সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানান।

গুরি বলেন, ‘নতুন প্রযুক্তির বিশ্বে মেধাসম্পদ রক্ষা একটি নতুন চ্যালেঞ্জ, বিশেষ করে ফেসবুক, গুগলের এই সময়ে সবাই যখন একে অপরের সঙ্গে ইন্টারনেট দুনিয়ায় যুক্ত তখন মেধাসম্পদের সুরক্ষা কীভাবে হবে তা নিয়ে নতুন করে ভাবতে হবে’।

ওয়াইপোর মহাপরিচালক ইন্ডাস্ট্রি ৪.০, বিগডেটা, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মতো প্রযুক্তির সমান্তরালে ইন্টেলেকচুয়াল প্রোপার্টির রাইটস বা সত্ত্বের নীতিমালার বিষয় কেমন হবে তা তুলে ধরেন।

ফ্রান্সিস গুরি বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশের মেধাসম্পদ সংরক্ষণে ওয়াইপোর নেওয়া পদক্ষেপ এবং বাংলাদেশের কপিরাইট আইন, পেটেন্ট ও ডিজাইন আইন, ভৌগলিক নির্দেশন পণ্য নিবন্ধন এবং সুরক্ষা আইন সম্পর্কে কথা বলেন।

বৈঠকে টেলিযোগাযোগ বিভাগের উপসচিব মুহম্মদ খুরশেদ আলম খান, জেনেভায় বাংলাদেশ মিশনের প্রথম সচিব মাহবুবুর রহমান, আমাদের গ্রাম উন্নয়নের জন্যে তথ্যপ্রযুক্তি প্রকল্পের পরিচালক রেজা সেলিম ও ওয়াইপোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর