পাঁচ বছরে দুই লাখ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেট: পলক

আইসিটি সংবাদ, টেক

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 17:31:16

আগামী পাঁচ বছরে দুই লাখ শিক্ষা প্রতিষ্ঠানে হাইস্পিড ব্রডব্যান্ড দেওয়ার কথা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, সরকার ইতোমধ্যে ৯ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে। আগামী পাঁচ বছরে আরও ২৫ হাজার ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। উন্নত বিশ্বের ক্লাসরুমের মত আমাদের ক্লাসরুমগুলো করা হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট-২০১৯’এ তিনি এসব কথা বলেন।

তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তিতে রুপান্তর করতে চাই উল্লেখ করে প্রতিমন্ত্রী পলক বলেন, ‘তাদের মানবসম্পদে পরিণত করতে সরকার অনেকগুলো পরিকল্পনা নিয়েছে। একসময় গণিত, বিজ্ঞান, ইংরেজি ভাষা জানা জরুরি ছিল। এখন এগুলোর পাশাপাশি ‘প্রোগ্রামিং’ নামে প্রযুক্তি ও কম্পিউটারের আরেকটি ভাষা জানা দরকার।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দেশে শিক্ষার্থীদের জন্য ক্ষেত্র প্রস্তুত করা হচ্ছে, মেধাবীরা যাতে দেশেই কাজ করার সুযোগ পায়। আর এজন্যই আমরা ২৮টি হাইটেক পার্ক তৈরি করছি। একজন ফ্রেস গ্র্যাজুয়েটের জন্য দুই লাখ টাকার হাইপ্রোফাইল ফেলোশিপ চালু করা হয়েছে। আমরা শিক্ষার্থীদের ফ্রেস মেধাটাকে বাংলাদেশের জন্য কাজে লাগাতে চাই।’

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যলয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আইসিটি ক্যারিয়ার ক্যাম্পেইন ২০১৯ অনুষ্ঠিত হয়। ‘টেক টক উইথ পলক’ শিরোনামে এই অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন তিনি। সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. জহিরুল ইসলামের সভাপতিত্বে এবং হাসান বেনাওল কাজলের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

এসময় অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘তোমরা যদি প্রোডাক্টিভ হতে চাও সময়টাকে ঠিক মত ব্যবহার করো। স্মার্টফোনে যেটুকু সময় দেওয়া দরকার তার থেকে বেশি দিও না।’

উল্লেখ্য, টেক ফেস্টে প্রতিযোগিতায় দেশের ৫৪টি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টি টিমের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। ফেস্টে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, রোবো ফাইট, মাইজ সলভার, হ্যাকাথন, প্রজেক্ট এক্সিবিশন, এবং টেক ফেস্ট টক উইথ পলক’ নামে পাঁচটি ইভেন্ট ছাড়াও তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর