দেশের সর্বপ্রথম পূর্ণাঙ্গ স্মার্ট অফিস উদ্বোধন

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 02:04:08

দেশের সর্বপ্রথম পূর্ণাঙ্গ স্মার্ট অফিস হিসেবে যাত্রা শুরু করেছে সফটওয়্যার টেকনোলজি পার্কে সিসটেক ডিজিটালের একটি শাখা অফিস।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে এই স্মার্ট অফিসের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

স্মার্ট অফিস করার উদ্দেশ্য হলো, ইন্টারনেট অব থিংস (আইওটি) প্রযুক্তি ও সেবাকে কাজে লাগিয়ে বুদ্ধিমান এবং চৌকস পরিবেশে কাজের জন্য উপযোগী একটি অফিস তৈরি করা।

যেখানে সবকিছুই নিয়ন্ত্রিত হবে চৌকস উপায়ে। অফিসের বাতি, এসি, ডেস্ক, ভ্যানিশিং ব্লাইন্ড, স্ক্রিন নানা ধরনের যন্ত্রপাতিসহ সবকিছুই ইন্টারনেটের মাধ্যমে নিয়ন্ত্রিত হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, 'আমাদের দেশীয় প্রতিষ্ঠান সফটওয়্যার সেবা রফতানিতে আন্তর্জাতিক অঙ্গনে অনেক সুনাম অর্জন করেছে। আর এই ধরনের অফিস সিসটেক এর কাজের পরিবেশকে উন্নত করার পাশাপাশি সার্বিকভাবে কাজের মান, দক্ষতা, মেধা ও মননশীলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।'

সিসটেক ডিজিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম রাশিদুল হাসান বলেন, 'বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে এই ধরনের স্মার্ট অফিস সেবা চালু করতে পেরে আনন্দিত। সেই সাথে প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে এ খাতে আমাদের গবেষণা ও উদ্ভাবন ভবিষ্যতেও অব্যাহত থাকবে।'

প্রথম পূর্ণাঙ্গ স্মার্ট অফিস হিসেবে রাজধানীর কারওয়ান বাজারস্থ সিসটেক ডিজিটাল লিমিটেড এর শাখা অফিসটি যাত্রা শুরু করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সিসটেক ডিজিটাল লিমিটেডের চেয়ারম্যান নাহিদ মওলা মৌরী, ব্যবস্থাপনা পরিচালক এম রাশিদুল হাসান, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি, বেসিসের প্রতিষ্ঠাতা সভাপতি এ তৌহিদ, বিসিএস সভাপতি শাহিদ উল মুনীর প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর