লাইকের জন্য ফেসবুকের মামলা!

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-25 03:01:40

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে বিভিন্ন নিরাপত্তা ইস্যুসহ তাদের নীতিমালা বিষয়ে প্রায়ই জেরার মুখে পড়তে হয়। অনেকে আবার মামলাও ঠুকে দিয়েছে ফেসবুকের বিরুদ্ধে।

এবার ফেসবুক মামলা করলো নিউজল্যান্ডের একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। নিউজল্যান্ডের ওই কোম্পানি ভুয়া লাইক, শেয়ার এবং ফলোয়ার (অনুসারী) ব্রিক্রি করছে ইনস্টাগ্রাম।

ফেসবুক এক বিবৃতিতে জানায়, ব্যবহারকারীদের তথ্য নিরাপত্তা এবং এরকম পরিস্থিতিতে বিভ্রান্ত থেকে মুক্ত করতে তারা কাজ করছে। এছাড়া সেই কোম্পানির বিরুদ্ধে আইনি ব্যবস্থা এবং ব্যবহারকারী যে ক্ষতির শিকার হয়েছে তার ক্ষতিপূরণ দেওয়ার জন্য দাবি জানায় ফেসবুক।

সোশ্যাল মিডিয়া সিরিজ লিমিটেড নামের প্রতিষ্ঠানটি অ্যার্ডেন নোলান, লিয়ন হেজ এবং ডেভিড পেসনিন নামের এ তিনজন ব্যক্তি মিলে এই কোম্পানি চালাচ্ছে। এর আগে ফেসবুক ‘লাইক সোশ্যাল’ নামের একটি প্ল্যাটফর্মকে ভুয়া লাইক বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছিল।

ফেসবুকের অভিযোগে বলা হয়েছে, এই প্রতিষ্ঠানটি ২০১৫ থেকে এ অনৈতিক কাজটি করে আসছে। এর আগে ২০১৮ সালে ফেসবুক থেকে একটি কমিটি পাঠানো হয়েছিল তাদের কার্যক্রম বন্ধের জন্য কিন্তু তার পরও তারা ভুয়া নামে তাদের কার্যক্রম চালিয়ে গেছে।

তারা টাকার বিনিময়ে ভুয়া লাইক বিক্রি করতো গ্রাহকদের কাছে। যার মধ্যে ৫০-২০০০ লাইক ইনস্টাগ্রামে সপ্তাহে ১০-৯৯ ডলারে বিক্রি হত।

ফেসবুকের পক্ষ থেকে দ্বিতীয়বারের মতো কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে এটি। এর আগে গত মাসে কিছু চীনা কোম্পানির বিরুদ্ধে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া লাইক বিক্রির জন্য মামলা করেছিল ফেসবুক।

খবর- দ্যা ভার্জ

এ সম্পর্কিত আরও খবর