নিরাপত্তার তাগিদে হিস্টোরি মুছে দেবে গুগল

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 12:51:05

সম্প্রতি বিভিন্ন নিরাপত্তা ইস্যুতে সামাজিক যোগযাযোগ মাধ্যমগুলো বারবার সমালোচনায় এসেছে। ব্যবহারকারীদের তথ্য, পাসওয়ার্ড এবং ব্যক্তিগত ইমেইল কন্টাক্ট লিস্টও হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে। আর এসব পরিস্থিতি সামাল দিতে প্রতিষ্ঠানগুলোকে বেগ পেতে হচ্ছে এবং সেই সাথে নতুন নতুন পন্থা অবলম্বন করছে তারা।

তেমনি জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল এখন দিচ্ছে স্বয়ংক্রিয়ভাবে লোকেশন হিস্টোরি মুছে দেওয়ার সুবিধা। এ অপশনটি সচল করে রাখলে একটি নির্দিষ্ট সময় পরে (তিন থেকে ১৮ মাস) জমা হওয়া হিস্টোরি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

গুগলের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমরা আপনার ব্যক্তিগত তথ্য নিরাপদ ও সুরক্ষিত রাখতে কাজ করি, এবং আমরা আপনাদের প্রতিক্রিয়া শুনেছি তাই ইন্টারনেট এখন আপনার নিয়ন্ত্রণে থাকবে। আর আগামী সপ্তাহ থেকে নতুন এই টুলসটি গুগলের সেটিংস এ পাওয়া যাবে।’

গুগলের প্রোডাক্ট ম্যানেজার ডেভিড মোনসিস বলেন, ‘ইন্টারনেট ব্যবহারে ক্ষেত্রে অবশ্যই আপনার নিয়ন্ত্রণে থাকতে হবে যা আপনার সুবিধামত হবে।'

এর আগে এই টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের দায়ে সমালোচনার মুখে পড়েছিল। গত নভেম্বরে (২০১৮) মানুষের লোকেশন সেটিং বন্ধ থাকলেও তাদেরকে ট্র্যাক করা হত বলে গুগলের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।

সম্প্রতি এপ্রিল ২০১৯-এ গুগল এক বিবৃতিতে জানিয়েছিল, অনেক সময় গুগলের হোম স্পিকার এবং গুগল অ্যাসিস্টেন্ট অ্যাপ থেকে মানুষের রেকর্ডকরা কথাগুলোতে আড়ি পাতা হয়। মূলত যেখান থেকে গ্রাহকের তথ্য তৃতীয় পক্ষের কাছে চলে যাওয়ার একটি আশঙ্কা ছিল।

বর্তমানে গুগল সেটিংস থেকে ব্যবহাকারী চাইলে সার্চ হিস্টোরি এবং লোকেশন ট্র্যাকিং বন্ধ করে দিতে পারবেন।

তবে গুগল অনেক আগ থেকেই তাদের ব্যবহারকারীদের জন্য ম্যাপ, ইউটিউব এবং গুগলে সার্চ করা তথ্যগুলো গ্রাহক চাইলে নিজ থেকেই মুছে দিতে পারেন।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর