২৩ মিলিয়নের বেশি মানুষের পাসওয়ার্ড '১২৩৪৫৬'

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 01:05:22

আজ বিশ্ব পাসওয়ার্ড দিবস। আজকের এ দিবসটি অন্যান্য দিবসের মতোই একটি গুরুত্বপূর্ণ দিবস হিসেবেই বিবেচনা করা হয়।

কেননা পাসওয়ার্ড আমাদের সবার কাছে এখন একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা আমাদের সিন্দুকের চাবি যেমন কাউকে দেই না, তেমনি পাসওয়ার্ডও আমরা কাউকে দেই না। আর তাই স্মার্টফোন, ফেসবুক, ইমেইল এবং ব্যাংক অ্যাকাউন্টসহ প্রযুক্তির যেকোনো বিষয়ের সাথে এখন পাসওয়ার্ড একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে বিশ্বে ২৩ মিলিয়নের বেশি মানুষের পাসওয়ার্ড '১২৩৪৫৬'।

কিন্তু অনেকে সহজ পাসওয়ার্ড ব্যবহার করায় অনলাইনে প্রতারকরা তাদেরকে বিভিন্নভাবে বিভ্রান্ত করে এবং হ্যাক করে তাদের পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে।

মূলত অনেকে সহজে মনে রাখার জন্য সচরাচর নিজেরদের নাম, ফোন নাম্বার সহ কিছু সহজ সংখ্যার পাসওয়ার্ড ব্যবহার করেন। তবে এসকল পাসওয়ার্ড ব্যবহার করা অ্যাকাউন্টগুলো সবসময় ঝুঁকির মধ্যে থাকে।

ব্রিটেনের তথ্য ও প্রযুক্তি নিরাপত্তা সংস্থা ‘সোফোস’ এর গবেষণা অনুযায়ী বিশ্বব্যাপী সবচেয়ে বহুল ব্যবহৃত একটি পাসওয়ার্ডটি হচ্ছে ১২৩৪৫৬। এরমধ্যে সচাররাচর কিছু পাসওয়ার্ডের একটি তালিকা প্রকাশ করে সংস্থাটি।

যেমনঃ ১২৩৪, অ্যাডমিন, পাসওয়ার্ড এবং ইউএনবিটি ইত্যাদি। এরমধ্যে দেখা যায়, ১২৩৪৫৬ সংখ্যার পাসওয়ার্ডটি ২৩ মিলিয়নেরও বেশি ব্যবহৃত হয়েছে।

তাই এই পাসওয়ার্ড দিবসে আপনাদের জন্য কিছু সতর্ক বার্তা নিয়ে এসেছি। চলুন জেনে নেই কিভাবে নিজের অ্যাকাউন্টে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন।

ইউনিক পাসওয়ার্ড

একটি ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করুন। এটি ন্যূনতম আট সংখ্যার হতে হবে এবং ছোট-বড় ইংরেজি বর্ণ, জ্যোতি চিহ্ন এবং সংখ্যার সমন্বয়ে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে। তবে এরমধ্যে ব্যক্তিগত কোন তথ্যের কিছু দিবেন না। যেমনঃ নিজের জন্মতারিখ, নিজের নাম, ফোন নাম্বার ইত্যাদি।

পাসওয়ার্ড ম্যানেজার

অনেক সময় কঠিন পাসওয়ার্ডগুলো মনে রাখা কঠিন হয়ে যায়। তাই পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। গুগল ক্রোমে অবশ্য ‘বিল্ট-ইন’ পাসওয়ার্ড ম্যানেজার আছে এবং কিছু স্মার্টফোনেও এখন এই ফিচারটি পাওয়া যায়। যেমনঃ স্যামসাং নক্স, আইফোনের আইক্লাউড কি-চেইন পাসওয়ার্ডের নিরাপত্তা নিশ্চিত করে থাকে।

টু- ফ্যাক্টর ভেরিফিকেশন

কেউ যদি তার অ্যাকাউন্টে পাসওয়ার্ডে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে চায় সে সেক্ষেত্রে টু-ফ্যাক্টর ভেরিফিকেশন অপশনটি চালু করে নিতে পারেন।

টু-ফ্যাক্টর ফিচারটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ছাড়াও অ্যাকাউন্টে বাড়তি সুরক্ষার জন্য একটি দ্বিতীয় স্তর বা ধাপ যোগ করে। এতে অ্যাকাউন্টে প্রবেশ করতে গেলে মেইল অথবা ফোনে একটি ছয় সংখ্যার পিন নম্বর আসে এবং তা প্রবেশ করানোর পরেই অ্যাকাউন্টে প্রবেশ করা যাবে।

সূত্র: হিন্দুস্তান টাইম

এ সম্পর্কিত আরও খবর