জেনে নিন কিছু ৫জি সাপোর্টেড স্মার্টফোন

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 16:45:43

পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস সার্ভিস যা ৫জি ইন্টারনেট সেবা হিসেবেই বহুল পরিচিত। এটিই এ পর্যন্ত সবচেয়ে উন্নত প্রযুক্তির ওয়্যারলেস মোবাইল নেটওয়ার্ক। ৫জি মোবাইল নেটওয়ার্ক সার্ভিস উন্নত দেশগুলোর কিছু কিছু শহরে এখন চলছে।

তবে এই ৫জি নেটওয়ার্ক সার্ভিস গ্রহণ করতে হলে প্রয়োজন ৫জি এনাবেল বা ৫জি সাপোর্টেড স্মার্টফোন। কিন্তু সম্প্রতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (২০১৯)-এ প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ৫জি স্মার্টফোন উন্মোচন করেছে।

তাই চলুন জেনে নেওয়া যাক কিছু সেরা ৫জি সাপোর্টেড স্মার্টফোন সম্পর্কে।

স্যামসাং গ্যালাক্সি এস-১০ (৫জি)

দক্ষিণ কোরিয়ান ভিত্তিক টেক জায়ান্ট স্যামসাং ৫জি স্মার্টফোনের বাজারে প্রতিযোগিতায় অন্যসব প্রতিষ্ঠান থেকে এগিয়ে আছে। এর নজরকাড়া ডিজাইন আর শক্তিশালী ফিচারে গ্রাহকদের মন জয় করেছে। এতে ৮জিবি র‍্যামের সাথে থাকছে ২৫৬/৫১২ জিবির লার্জ ইন্টারনাল মেমোরি। যা বাজারমূল্য ১,২৯৯ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

এছাড়া স্যামসাং এর বহুল আলোচিত-সমালোচিত ফোল্ডেবল স্মার্টফোনেও থাকছে ৫জি নেটওয়ার্কের সুবিধা। তবে সম্প্রতি ডিসপ্লে ত্রুটি ইস্যুতে বাজারে আনছে না ফোনটি।

হুয়াওয়ে মেটক্স

স্যামসাং ফোল্ডেবল স্মার্টফোনের পরেই বাজার ধরতে আসে হুয়াওয়ের ফোল্ডেবল ফোন মেট এক্স।

ফোনটির পর্দা বাইরের দিকে ভাঁজ করা যাবে। ৭ ন্যানোমিটারের চিপসেটের বেলং ৫০০০ সমৃদ্ধ হুয়াওয়ে মেট এক্স ভাঁজ করা হলে স্মার্টফোনটির ডিসপ্লের আকার হবে ৬.৬ ইঞ্চি। ভাঁজ খোলা হলে স্মার্টফোনটি ৮ ইঞ্চি ডিসপ্লের ট্যাবলয়েডের মতো দেখা যাবে।

এটিকে বিশ্বের সবেচয়ে দ্রুত গতির ফাইভজি ফোন হিসেবে দাবি করছে হুয়াওয়ে। তারা বলছে, এতে প্রতি সেকেন্ডে ফাইভজি নেটওয়ার্কে ৫৬০ মেগাবাইট মুভি ডাউনলোড করতে সক্ষম।

যার বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ২,২২৯ মার্কিন ডলার।

ওয়ান প্লাস ৭ প্রো

ওএলইডি ডিসপ্লের ওয়ান প্লাস ৬.৬৭ ইঞ্চির ৭প্রো-তে থাকছে সুপার অপটিক ডিসপ্লে। আর নচবিহীন লার্জ ভিউর ডিসপ্লেতে থাকছে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। দ্রুতগতির ৫জি সেবা দিতে ব্যবহার করা হয়েছে ৮৫৫ স্ন্যাপড্রাগন প্রসেসর।

ওয়ান প্লাসের ‘৭ প্লাস’ এবং ‘৭ প্রো’ ৫জি সাপোর্টেড একসাথে দুটি মডেল অবমুক্ত করা হয়েছে।

ফোনগুলোতে হেব্বি ইউজারদের চাপ সামলাতে ৮জিবি র‍্যামের সাথে থাকছে ২৫৬জিবির লার্জ ইন্টারনাল মেমোরি। অ্যান্ড্রয়েড ভার্সন ৯পাই অপারেটিং সিস্টেমের সাথে যুক্ত থাকছে ওয়ানপ্লাসের নিজস্ব ৯.৫ অক্সিজেন অপারেটিং সিস্টেম।

অপো রেনো

অপো রেনো তে থাকছে শক্তিশালী দ্রুতগতির স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসরের সাথে। ৪জি এবং ৫জি প্রজন্মের দ্রুতগতির ইন্টারনেট সেবার এই ফোনটি দুটি ভ্যারিয়েন্টেই পাওয়া যাবে।

আর বিরতিহীন পারফরমেন্স নিশ্চিত করতে ৬জিবি র‍্যাম, ১২৮ জিবি এবং ৮জিবি র‍্যামের সাথে ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। এই দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে অপো রেনো। কিন্তু বাড়তি মেমরি যুক্ত করার কোন সুবিধা থাকছেন না।

এ সম্পর্কিত আরও খবর