অ্যাপ স্টোরে ডেটিং অ্যাপ নিষিদ্ধ

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 16:33:27

প্রযুক্তিকে প্রথম থেকেই মানুষের প্রয়োজনে কিভাবে ব্যবহার করা যায় সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। কিন্তু সব কিছুরই যেমন ভাল-খারাপ আছে তেমনি প্রযুক্তিরও আছে। আর যা অনেক সময় মানব সভ্যতায় ডেকে নিয়ে আসে অন্ধকার মূহুর্ত।

তেমনি একটি অ্যাপ্লিকেশন সার্ভিস অনলাইন ‘ডেটিং অ্যাপ’। তাই যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের এক অভিযোগের পরে অ্যাপল এবং গুগল তাদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নিয়েছে তিনটি ডেটিং অ্যাপ।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) অভিযোগে বলা হয়, এই ডেটিং অ্যাপগুলো ১২ বছরের কম বয়সী বাচ্চাদের এখানে প্রবেশের ক্ষেত্রে কোন বিধি নিষেধ রাখে নি। আর এখানে ব্যবহারকারীদের জন্ম তারিখ, ইমেইল, ছবি এবং তাদের অবস্থান সম্পর্কে বিষয়াদি তারা সংগ্রহ করে।

সম্প্রতি এক অভিযোগ পত্রে এফটিসি জানায়, ইউক্রেন ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ওয়াইলডেক এলএলসি এর মিট২৪, ফাস্টমিট এবং মিট ফর ইউ এই তিনটি ডেটিং অ্যাপ ‘অনলাইনে শিশুদের নিরাপত্তা রক্ষা আইন’ এর যেসকল নীতিমালা রয়েছে তা লঙ্ঘন করেছে।

এফটিসি ৬ এপ্রিল এক বিবৃতিতে জানায়, এই অ্যাপগুলো বর্তমানে গুগল এবং অ্যাপলের অ্যাপস্টোর থেকে নিষিদ্ধ করা হয়েছে।

তবে ব্যবহারকারীদের বয়সসীমার অভিযোগে অ্যাপগুলো তাদের অবস্থান পরিষ্কার করার জন্য বলেছে তাদের অ্যাপগুলোতে ১৩ বছর বয়সের নিচের কেউ এখানে প্রবেশ করতে পারে না।

কিন্তু এফটিসি কমিশনের সমীক্ষায় দেখা যায়, ১২ বছরের কম বয়সীরাও এ অ্যাপগুলো ব্যবহার করছে।

এফটিসি কমিশন ‘অনলাইনে শিশুদের নিরাপত্তা রক্ষা আইন’ নিশ্চিত করতে অ্যাপগুলোর উদ্দেশে বলে, ১৩ বছরের নিচের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ এবং ব্যবহারের ক্ষেত্রে তাদের পিতামাতার অনুমতি নিতে হবে।

সূত্র: হিন্দুস্তান টাইম

 

এ সম্পর্কিত আরও খবর