গুগলের মঞ্চে হাঙ্গর

স্টার্টআপ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-28 18:10:20

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বার্ষিক ডেভেলপার ‘গুগল আই/ও’ সম্মেলন মানেই প্রযুক্তিকে এক ধাপ সামনের দিকে এগিয়ে নেওয়ার নতুন বার্তা। লেটেস্ট প্রোডাক্ট, সর্বশেষ প্রযুক্তির অভিনব সব ফিচার নিয়ে হাজির হয় গুগল।

তবে শিরোনাম দেখে অনেকেরই হয়ত ইতোমধ্যে চোখ কপালে! কারণ ‘গুগল আই/ও’ সম্মেলনের মঞ্চে হাঙ্গর কি করে এল?

আসলে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন তাদের সার্চ বারে ‘অগমেন্টেড রিয়েলিটি’ নামে অভিনব ফিচার যুক্ত করেছে। ফলে এখন থেকে গুগলে কিছু সার্চ দিলে শুধু ছবি আর লেখাই আসবে না, সাথে থাকবে থ্রিডি ভিউ। যার একটি ভার্চুয়াল অস্তিত্ব দেখা যাবে। মূলত এখানে সার্চ করা বিষয়টি আপনার কাছে বাস্তবে এসে ধরা দেওয়ার মত অনুভূতি দেবে।

অধিবেশন চলাকালীন নতুন এই প্রযুক্তির সাথে দর্শকদের পরিচয় করিয়ে দিতে গুগলের ভাইস প্রেসিডেন্ট অপর্ণা চেননাপ্রগাদা, সার্চ রেজাল্ট থেকে এই হাঙ্গরকে স্টেজে নিয়ে আসেন। তবে ভয়ের কিছু ছিল না, কারণ এটি ছিল একটি ভার্চুয়াল হাঙ্গর।

কিন্তু এই ‘অগমেন্টেড রিয়েলিটি’ দিয়ে হবে কি?

ধরুন আপনি গুগলের কাছে জানতে চাচ্ছেন একটি গাড়ির ইঞ্জিন কীভাবে কাজ করে অথবা মানুষের হৃদযন্ত্র কিভাবে কাজ করে? আর তখন যদি কিছু লেখা আর ছবি আসে তাহলে তা নিশ্চয়ই অনেক বোরিং একটি বিষয়। তাই ‘এআর’ সার্চে পাচ্ছেন থ্রিডি লাইভ অ্যানিমেশন।

যেখানে আপনার সার্চের বিষয়বস্তু আরও জীবন্ত হয়ে উঠবে। আর আপনি চাইলে সেই ভিডিও কে নিয়ে আসতে পারবেন আপনার বাস্তব জগতের যেকোনো স্থানে। যেমনটি হাঙ্গর এসেছিল গুগলের অধিবেশনের মঞ্চে।

বর্তমানে টেক জায়ান্ট গুগল নাসা, নিউ ব্যালেন্স, স্যামসাং, টার্গেট, ভিজিবল বডি, ভলভো এবং ওয়েফেয়ার এসব প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সাথে কাজ করছে যাতে ‘এআর’ সার্চে তাদের কন্টেন্টগুলো খুব সহজেই খুঁজে পাওয়া যায়।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে প্রতি বছরই ডেভেলপার সম্মেলন ‘গুগল আই/ও’ আয়োজন করে আসছে টেক জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল। 

 

এ সম্পর্কিত আরও খবর