মা দিবসে গুগলের বিশেষ ডুডল

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 19:02:15

বিশ্ব মা দিবসে সন্তানেরা তাদের মায়ের জন্য দিনটিকে বিশেষ ভাবে উদযাপন করতে বিভিন্ন আয়োজন করে থাকে। আর এই মা দিবসে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল সকল মায়ের প্রতি শ্রদ্ধা জানাতে গুগলের হোমপেজে গুগল এর লগোর পরিবর্তে একটি বিশেষ ডুডুল প্রকাশ করেছে। এই  বিশেষ ডুডলটিতে মা ও সন্তানের মাঝে জীবনের তিনিটি গুরুত্বপূর্ণ বিষয় ফুটে উঠেছে।

যেখানে একটি মা-হাঁস তার শিশু হাঁসগুলোকে জীবনে চলার পথে কী কী পদক্ষেপগুলো অবলম্বন করতে হবে তা শেখাচ্ছে। পৃথিবীর বুকে আমাদের প্রথম পদক্ষেপটি কেমন হবে তা আমরা মার হাত ধরেই শিখি। তেমনি মা হাঁসটি তার বাচ্চাদের কিভাবে হাঁটতে হয়, কিভাবে দৌড়াতে হয় তা শেখাচ্ছে।

ডুডলটির ২য় ধাপে দেখা যাচ্ছে মা হাঁসটি তার বাচ্চাদের কিভাবে পানিতে সাতার কেটে ডুব দিতে হয় তা শেখাচ্ছে। আসলে আমাদের জীবনের প্রতিটি প্রথম কাজই আমরা মায়ের কাছ থেকে শিখি যেমটি এই ডুডলে মা হাঁসটি তার বাচ্চাদের বেলায় করছে।

সবশেষ ডুডলের ৩য় ধাপে দেখা যাচ্ছে, একজন মা তার সন্তানদের বিপদের সময় কিভাবে পাশে থেকে আগলে রাখেন। তেমনি ডুডলের বহিঃপ্রকাশ আচমকা বৃষ্টিতে মা হাঁস তার বাচ্চাদের জন্য ডানা মেলে তাদেরকে বৃষ্টির হাত থেকে রক্ষা করছে কিন্তু নিজে বৃষ্টিতে ভিজছে। আসলে এই ডুডলটি আমাদের সবার জীবনে মায়ের যে অসামান্য গুরুত্ব রয়েছে ও জীবনের প্রতিটি পর্যায়ে মা যেভাবে আমাদের আগলে রাখেন তাই এখানে প্রতীকী রূপে ফুটে উঠেছে।

বিশ্বব্যাপী পৃথিবীরর যে সকল জায়গা থেকে গুগল সার্চ করা যায় সেখানে এই ডুডলটি দেখা যাচ্ছে। আর এর পাশে থাকা শেয়ার অপশনটি চেপে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ অনলাইন প্লাটফর্ম গুলোতে প্রচার করার সুবিধা রয়েছে।

বিশেষ দিন, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের বিখ্যাত ব্যক্তিকে শ্রদ্ধা জানাতে এরকম ডুডল তৈরি করে গুগল।

এ সম্পর্কিত আরও খবর