যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা: শঙ্কায় হুয়াওয়ে

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 18:13:29

বিদেশি শত্রুর হাত থেকে দেশের কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থাকে রক্ষা করতে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক্ষেত্রে বিদেশি প্রযুক্তি প্রতিষ্ঠানের ডিভাইসগুলো ব্যবহারে মার্কিন কোম্পানিগুলোর ওপর এই আদেশ জারি করে ট্র্যাম্প স্বাক্ষর করেছেন। তবে এই আদেশে নির্দিষ্ট কোন কোম্পানির নাম উল্লেখ করা হয়নি।

তবে ধারণা করা হচ্ছে এই তীর ছোড়া হয়েছে প্রতিপক্ষ চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে কে উদ্দেশ্য করে।

এই নিষেধাজ্ঞা জারিতে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে বলছে, 'এর ফলে যুক্তরাষ্ট্রের বাজারে হুয়াওয়ের যে বিশাল গ্রাহক এবং ব্যবসা রয়েছে তা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।'

এই আদেশে মার্কিন বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে সরকারকের অনুমোদন ছাড়া মার্কিন সংস্থাগুলো থেকে কোন প্রকার প্রযুক্তিগত সেবা গ্রহণ করতে পারবে না।

কিন্তু যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশে হুয়াওয়ে টেলিকম ডিভাইসের বিরুদ্ধে তথ্যের নিরাপত্তা ঝুঁকি এবং নজরদারির মতো অভিযোগ উঠেছে।

তবে এইরূপ নিষেধাজ্ঞা চীনা এবং যুক্তরাষ্ট্রের মধ্যে আন্তঃকোন্দলন আরও বাড়িয়ে তুলতে পারে। যা ইতিমধ্যে বাণিজ্যিক যুদ্ধে রূপ নিতে শুরু করেছে। বর্তমানে চীনা ও যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক যুদ্ধে হুয়াওয়েকে কেন্দ্রবিন্দু মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় কার্যক্রমে হুয়াওয়ের সকল পণ্য নিষিদ্ধ করা হয়েছে এবং তাদের মিত্র দেশগুলোতেও হুয়াওয়ের পণ্য বর্জনের আহ্বান জানিয়েছে দেশটি। এরমধ্যে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ৫জি মোবাইল নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ের যন্ত্রাংশ নিষিদ্ধ করেছে।

সূত্র: বিবিসি।

এ সম্পর্কিত আরও খবর