প্লে স্টোরের আদলে হুয়াওয়ের অ্যাপ গ্যালারি

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:30:59

মার্কিন  নিষেধাজ্ঞা আরোপের পর বিকল্প পথ ধরে এগুচ্ছে চীনা প্রযুক্তি পণ্য নির্মাতা হুয়াওয়ে । নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং ওস এর নিয়ে কাজ করার ঘোষণা দেয়ার আগে আগে থেকেই  নিজস্ব অ্যাপস স্টোর অ্যাপ গ্যালারি দেয়া হচ্ছে নতুন রিলিজ হওয়া ফোন গুলোতে ।

সম্প্রতি বাজারে আসা প্রায় সব হুয়েওয়ে ও অনার ফোনে অ্যাপ গ্যালারি প্রিইন্সটল করা আছে । অ্যাপ গ্যালারিত ঢুকতে হলে ব্যবহারকারীর হুয়াওয়ে আইডি থাকতে হবে। পরবর্তীতে বাজারে আসা ফোনগুলো অ্যান্ড্রেয়ড সার্পোট না পেলেও অ্যাপ গ্যালারির অ্যাপগুলো দিয়ে পরিস্থিতি মোকাবিলা করার পরিকল্পনা রয়েছে হুয়াওয়ের।

এদিকে, সংবাদ মাধ্যম ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে হুয়াওয়ে তাদের ব্যবসায়িক অংশীদারদেরকে তাদের জন্য অ্যাপ তৈরি করতে বলেছিলো। তারা এটাও জানিয়েছিলো তাদের প্ল্যাটফর্মের জন্য অ্যাপ তৈরি করলে চীনের বাজারে ঢোকা ডেভেলপারদের জন্য সহজ হবে।

হুয়াওয়ের আশা ছিলো, ২০১৮ সালের শেষ নাগাদ গুগলের অ্যান্ড্রয়েড বাদ দিয়ে তাদের অ্যাপ গ্যালারি ব্যবহার করবে ৫ কোটি ইউরোপিয়ান। তবে সে পরিকল্পনা সফল হয়নি।মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প হুয়েওয়ের উপর নিষেধাজ্ঞা জারির পর গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে। আগামীতে হুয়াওয়ে তাদের নতুন বানানো ফোনগুলোতে গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ব্যবহার করতে পারবে না।

এ সম্পর্কিত আরও খবর