কম রেটিংয়ে বাতিল হবে উবার সুবিধা

, টেক

আইসিটি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 22:44:50

বিশ্বব্যাপী জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপে এখন রেটিং দেখে ছাটাই করা হবে উবারের চালক এবং যাত্রী।

বুধবার (২৯ মে) উবার এক ব্লগ বিবৃতিতে জানায়, যেসব রাইডার আমেরিকা এবং কানাডায় উবার চালাচ্ছেন তারা যদি ইউজারদের থেকে ‘উল্লেখযোগ্যভাবে কম’ রেটিং পায় তাহলে তাদেরকে ছাটাই করা হবে।

তবে এই রেটিং পদ্ধতি শুধু ড্রাইভাদের জন্যই নয় যাত্রীদের জন্যও সমানভাবে প্রয়োগ করা হবে।

কিন্তু ঠিক কত রেটিং এর উপর ভিত্তি করে একজন চালক অথবা যাত্রীকে উবার থেকে নিষিদ্ধ করা হবে তা পরিষ্কার ভাবে বলা হয় নি সেই ব্লগে। উবারের মুখপাত্র সিএনএনকে জানান, শহর থেকে শহরের মধ্যে এই রেটিং এ ভিন্নতা থাকবে। একজন ড্রাইভারকে উবার থেকে বাদ দেওয়ার আগে তাকে বিভিন্ন সতর্কবার্তা দেওয়া হবে এবং তার আচরণ ঠিক করার জন্য বিভিন্ন টিপস দেওয়া হবে। যদি সেগুলো অনুসরণ করতে ব্যর্থ হয় তাহলে তাকে বাদ দেওয়া হবে।

তিনি বলেন, কেউ উবার থেকে নিষিদ্ধ হলে, সে পরের বার চাইলেও উবারের অন্য যে সেবাগুলো (উবার ফুড, ই-স্কুটার) আছে তাও গ্রহণ করতে পারবে না।

উবারের নিরাপত্তা বিষয়ক প্রধান কেট পার্কার বলেন, শ্রদ্ধা বা সম্মান প্রদর্শনের যে বিষয়টি তা হচ্ছে দ্বিপাক্ষিক। যা উভয়পক্ষ থেকেই নিশ্চিত করতে হবে। অর্থাৎ চালক ও যাত্রী উভয়ই একে অপরের প্রতি সদাচরণ করতে হবে।

এবছরে উবারের পক্ষ থেকে ‘নিরাপদ পরিবহন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করা হবে যেখানে, চালক-যাত্রীদের অভিযোগের পাশাপাশি উবারেকে একটি গ্রাহক বান্ধব পরিবহন হিসেবে গড়তে হলে কি করতে হবে সেসব বিষয়গুলোও তুলে ধরা হবে।

বিজনেস ইনসাইডারে ২০১৫ সালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, যদি একজন চালকের রেটিং পয়েন্ট ৫ এর মধ্যে ৪.৬ অথবা এর নিচে থাকে তাহলে তাকে উবার থেকে নিষিদ্ধ করা হবে।

উবার বলছে, মানুষকে উবারের নীতিমালা সম্পর্কে অবগত করতে তারা একটি ক্যাম্পেইন পরিচালনা করবে। এই ক্যাম্পেইনটি মূলত উবারের অ্যাপের মাধ্যমে পরিচালনা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর