জাকারবার্গকে নেতৃত্বের পরীক্ষা দিতে হবে

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 05:25:30

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বার্ষিক অধিবেশনে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে এবার নেতৃত্ব প্রদানের পরীক্ষা দিতে হবে।

বিবিসি’র প্রতিবেদন অনুসারে, যেহেতু ফেসবুকের ৬০ শতাংশ শেয়ার জাকারবার্গের দখলে তাই এই ভোটে তার পরাজিত হওয়ার সম্ভাবনা খুবই কম।

ধারণা করা হচ্ছে, এই ভোটে একটা বিষয় প্রমাণ হবে যে, জাকারবার্গের নেতৃত্ব প্রদানের ওপর শেয়ারহোল্ডাদের কতটুকু বিশ্বাস আছে। তারা কী চান জাকারবার্গ আবারও ফেসবুক প্রধান হোক?

ফেসবুকের সাত মিলিয়ন মূল্যের শেয়ার মালিকানাধীন প্রতিষ্ঠান ‘ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্টে’। তবে ফেসবুকের এই অংশীদার জাকারবার্গের পদত্যাগের জন্য সমর্থন জানাচ্ছে।

ট্রিলিয়াম এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জোনাস ক্রোন বলেন, ‘তিনি (জাকারবার্গ) বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠানগুলোর একটির একজন উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে রয়েছেন। তিনি একসাথে দুটি ফুলটাইম চাকরি করছেন। তবে তিনি যদি শুধু প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে থাকেন এবং একজন স্বাধীন ব্যক্তিকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ করেন তাহলে তা ফেসবুকের জন্য ভাল হবে।’

ক্রোন উদাহরণ হিসেবে মাইক্রোসফটের বিল গেটস, অ্যালফাবেটের ল্যারি পেইজের কথা বলেন। যেখানে তারা একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছেন, কিন্তু এটা জরুরি নয় যে আবার চেয়ারম্যান হিসেবেও থাকতে হবে।

মূলত, সম্প্রতি বিভিন্ন নিরাপত্তা ইস্যুতে ফেসবুক এবং জাকারবার্গের অবস্থান নিয়ে ব্যাপক প্রশ্ন উঠেছে। সেইজন্য জাকারবার্গের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন নিয়ে শেয়ার হোল্ডারদের একটি অংশ তার বিরোধিতা করছে।

তবে এর আগে ফেসবুককে ভাঙ্গার কথা উঠলে জাকারবার্গ বরাবরের মত এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

ফেসবুকের সাবেক নিরাপত্তা প্রধান, অ্যালেক্স স্টামোস জাকারবার্গকে চেয়ারম্যানের পদ থেকে সরে যাওয়ার আহবান জানিয়েছেন। স্টামোস বলেন, 'জাকারবার্গের উচিত ফেসবুক কে তার একক নিয়ন্ত্রণ থেকে মুক্তি এবং একজন নতুন চেয়ারম্যান নিয়োগ দিতে হবে।'

সূত্র: বিবিসি।

এ সম্পর্কিত আরও খবর