ডেটিং অ্যাপের ৪২.৫ মিলিয়ন তথ্য অরক্ষিত অবস্থায়

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪ | 2023-08-25 18:22:17

বিশ্বের বিভিন্ন স্থানে অনলাইন ডেটিং অ্যাপগুলো জনপ্রিয়তা লাভ করেছে। তবে বিভিন্ন গণমাধ্যমে এসব অ্যাপ থেকে গ্রাহকদের তথ্য চুরি এবং তৃতীয় পক্ষের কাছে তথ্য বিক্রির অভিযোগ উঠেছে। এবার একজন নিরাপত্তা গবেষক বলেছেন, একটি চীনা ডাটাবেসের মধ্যে বিভিন্ন ডেটিং অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর ৪২.৫ মিলিয়ন তথ্যাদি অরক্ষিত অবস্থায় পাওয়া গেছে।

জারমিয়াহ ফাউলার নামের সেই গবেষক গত ২৫ মে একটি ডেটাবেজে পাসওয়ার্ড ছাড়া অরক্ষিত অবস্থায় তথ্যগুলো পেয়েছেন এবং তথ্যগুলো ডেটিং অ্যাপ্লিকেশনের সঙ্গে স্পষ্টভাবে যুক্ত ছিল।

সিকিউরিটি ডেটাবেজ এর সাইটে ফাউলার বলেন, ‘ডাটাবেজে রাখা তথ্যগুলোর আইপি অ্যাড্রেস আমেরিকার সার্ভারের লোকেশন দেখায়, কারণ এ অ্যাপগুলো ব্যবহারকারীর একটা বড় অংশই আমেরিকার। আর এই ডেটাবেজে আমি চীনা লেখাও প্রত্যক্ষ করেছি।’

এই নিরাপত্তা গবেষক বিশ্বাস করেন, যে ডাটাবেজে এসব তথ্যাদি রাখা হয়েছে তা একজন চীনা ব্যক্তির সার্ভারে।

তিনি বলেন, ‘এই অনুসন্ধানে দেখা যায় ডেটাবেজে রাখা তথ্যগুলোর সঙ্গে অনলাইনের ডেটিং অ্যাপগুলোর নামের সঙ্গে সরাসরি মিল রয়েছে। এসব তথ্য ব্যবহার করে সেই ডেটাবেজের মালিক তৃতীয় পক্ষের কাছে এই তথ্যগুলো বিক্রি করে দিতে পারে, নয়তো বিভিন্ন অপরাধমূলক কাজে ব্যবহার করা হবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর