৫জি নেটওয়ার্ক স্থাপনে নেতৃত্ব দিবে হুয়াওয়ে

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 21:09:13

চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে সম্প্রতি মার্কিন নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রের বাজারে বেকায়দায় পড়েছে। কিন্তু তা সত্ত্বেও সম্প্রতি হুয়াওয়ে ফাইভ জি নেটওয়ার্ক স্থাপনে বিশ্বের ৩০টি দেশের সঙ্গে ৪৬টি বাণিজ্যিক চুক্তি করেছে।

চীনা ইন্ডাস্ট্রি অ্যান্ড ইনফরমেশন টেকনোলোজি বিভাগ সম্প্রতি হুয়াওয়েকে বাণিজ্যিকভাবে ৫জি নেটওয়ার্ক স্থাপনের আদেশ দিয়েছে। ফলে বিশ্বে ওয়ারলেস নেটওয়ার্ক স্থাপনে এখন নেতৃত্ব দেবে হুয়াওয়ে।

হুয়াওয়ে এক বিবৃতিতে জানায়, তারা বাণিজ্যিকভাবে ৫জি নেটওয়ার্ক স্থাপনের জন্য সম্পূর্ণভাবে তৈরি। এর আগে ফেব্রুয়ারিতে হুয়াওয়ে চীনার শহরে প্রথম ৫জি কল এবং প্রথম ৫জি টার্মিনালের যাত্রা শুরু করে।

মার্কিন বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে তাদের সিস্টেমে নজরদারি বা গুপ্তচরবৃত্তির অভিযোগে কালো তালিকা ভুক্ত করে। এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানিগুলোকেও হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্নের আদেশ দেয় মার্কিন প্রশাসন। চীনা এবং যুক্তরাষ্ট্রের মধ্যে এই বাণিজ্যিক যুদ্ধে ট্রাম্প প্রশাসন চীনা পণ্যের ওপর ২০০ বিলিয়ন মার্কিন ডলার শুল্ক আরোপ করে।

এছাড়া হুয়াওয়েকে মার্কিন প্রশাসন নিষিদ্ধ করার পরে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড তাদের দেশে ৫জি মোবাইল নেটওয়ার্ক স্থাপনে তারা হুয়াওয়েকে বর্জন করেছে।

অন্যদিকে, বিশ্বব্যাপী স্যামসাং-অ্যাপেলের পরে উল্লেখযোগ্যভাবে হুয়াওয়ের ঈর্ষণীয় অবস্থান যুক্তরাষ্ট্রের জন্য মাথা ব্যথার বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই যুক্তরাষ্ট্রের বাজারে হুয়াওয়েকে নিষিদ্ধ করা হয়েছে বলে দাবি করে কিছু চীনা গণমাধ্যম।

এদিকে, বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, মার্কিন প্রশাসনের এই নিষেধাজ্ঞা বিশ্বের প্রযুক্তি বাজারে যুদ্ধের সূচনা করেছে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর