হোয়াটসঅ্যাপের সিস্টেমে ত্রুটি বের করে ভারতীয় তরুণের পুরস্কার লাভ

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 21:15:03

ফেসবুকের আওতাধীন প্রাইভেট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের সিস্টেমে ত্রুটি খুঁজে বের করায় ভারতের মনিপুরি প্রদেশের এক তরুণকে ফেসবুকে থেকে পুরস্কার হিসেবে সম্মানি দেওয়া হয়েছে।

হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘন করে এমন একটি বাগ খুঁজে বের করায় জোনেল সৌগাইজাম নামের এক তরুণকে ৫ হাজার মার্কিন ডলার সম্মানি দিয়েছে ফেসবুক। সেই সঙ্গে তার নাম ফেসবুকের ‘হাল ফেইম ২০১৯’ এ নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

২২ বছর বয়সী ওই তরুণ জোনেল একজন সিভিল ইঞ্জিনিয়ার। আর ফেসবুকের এই হাল ফেমে ৯৪ জন ব্যক্তির নাম রয়েছে যার মধ্যে তার অবস্থান ১৬তম।

জোনেল প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে এক সাক্ষাৎকারে জানান, হোয়াটসঅ্যাপে ভয়েস কলের সময় একটি ‘বাগ’ যা ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ভয়েস কল থেকে তা ভিডিও কলে রূপান্তর করে দেয়। ফলে যিনি কল দিয়েছেন অপর প্রান্তে থাকা ব্যক্তি কি করছেন তা ক্যামেরায় দেখতে পারবেন, যা একজন ব্যক্তির গোপনীয়তার বিষয়টি লঙ্ঘন করছে।

তিনি এই বাগটি আবিষ্কার করার পরে ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’ সংস্থাকে জানান। যা পরবর্তীতে ফেসবুকের নিরাপত্তা কর্তৃপক্ষ আমলে নেয় এবং ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে।

উল্লেখ্য বাগ হচ্ছে যেকোনো প্রোগ্রামের সিস্টেমে সংঘটিত ভুল-ত্রুটিসমূহ।

বিশ্বব্যাপী বিভিন্ন ইথিকাল হ্যাকাররা ফেসবুক, টুইটার, গুগলসহ বিভিন্ন বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের সাইটে এ রকম বাগ আবিষ্কার করেছেন। আর নামকরা এসব ওয়েবসাইটের বাগ খুঁজে পেলেই পুরস্কার দেওয়া হয় এসব হ্যাকারদের।

আর টেক জায়ান্ট গুগল তো তাদের অ্যান্ড্রয়েড ব্যবস্থাকে আরও নিরাপদ করতে এ রকম প্রতিযোগিতার আয়োজন করে। মূলত এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলো তাদের সিস্টেমের নিরাপত্তাজনিত যেসব দুর্বলতা থাকে তা ঠিক করে নিতে পারে, যা হয়ত তাদের চোখে অনেক সময় ধরা পড়ে না।

-হিন্দুস্তান টাইমস অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর