পরীক্ষামূলক ব্যবহার শুরু হতে যাচ্ছে ব্লকচেইন প্রযুক্তি

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট , বার্তা২৪.কম | 2023-08-26 18:11:20

ডিজিটাল মুদ্রা ব্যবস্থা ব্লকচেইন প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার শুরু করার কথা বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৃহস্পতিবার(১৩ জুন) ২০১৯-২০ অর্থবছরে জাতীয় সংসদে উত্থাপিত বাজেটে এ ব্যবস্থার কথা জানানো হয়।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনে নতুন বছরের বাজেট প্রস্তাবে বলা হয়, বিশ্বজুড়ে তথ্য আদান-প্রদানের অপরিবর্তনীয় ও নিরাপদ মাধ্যম হয়ে উঠেছে ব্লকচেইন।

এতে বলা হয়েছে, এই পদ্ধতিতে আর্থিক লেনদেন ছাড়াও ব্যবসা-বাণিজ্য, মেধাসত্ব, স্বাস্থ্যসেবা, মালিকানার তথ্য সংরক্ষণ ও আদান-প্রদান শুরু হয়েছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও ব্লকচেইন প্রযুক্তি নিয়ে কাজ করার সময় এসেছে। তাই আগামী অর্থবছরে দেশে বক্লচেইন প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার হবে। 

ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা শিরোনামে প্রকাশিত বাজেট বইইয়ে উল্লেখ করা হয় ব্লকচেইন সেবা দিতে আগ্রহী ব্যাক্তি ও প্রতিষ্ঠানজে এ বিষয়ে সমাধান দেয়ার হজন্য ব্লক চেইন ইউজার (block chain user group banlgadesh ) নামে একটিউ ফেসবুক গ্রুপ তৈরি করা হয়েছে। 

নতুন উদ্যোগ হিসাবে ব্লকচেইনের মাধ্যমে ব্যাংকিং এবং আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে আরও সচেতন করা এবং লেনদেনের ক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা নিয়ে আসার কথা বলা হয়। 

ব্লকচেইন হল ডেটা সংরক্ষণ করার একটি নিরাপদ এবং উন্মুক্ত পদ্ধতি যে পদ্ধতি অনুযায়ী ডেটাগুলো বিভিন্ন ব্লকে একটির পর একটি চেইন আকারে সংরক্ষণ করা হয় এবং এতে ডাটার মালিকানা সংরক্ষিত থাকে। 

এ সম্পর্কিত আরও খবর