গতিশীল বিজ্ঞাপনে ইউটিউবের নতুন উদ্যোগ

, টেক

আইসিটি ডেস্ক | 2023-08-30 17:13:06

প্রযুক্তির উন্নয়নে বর্তমানে নতুন যেসব বিশেষ ফিচার বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ব্যবহার করছে তার মধ্যে অগমেন্টেড রিয়েলিটি অন্যতম। নতুন এই প্রযুক্তি ব্যবহার করে গেমিংসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের ফিচারে যোগ হয়েছে একটি ভিন্ন মাত্রা।

এবার তারই ধারবাহিকতায় টেক জায়ান্ট গুগল তাদের প্লাটফর্ম ইউটিউবে দিচ্ছে অগমেন্টেড রিয়েলিটি ফিচার। মূলত ইউটিউবে বিজ্ঞাপন থেকে অনেকেই সঠিক ধারণা পান না যে পণ্যটি কিনতে চাইছেন তাতে আপনাকে কেমন লাগবে বা কেমন হবে। তাই বিউটি ভ্লগাররা যখন তাদের পণ্য নিয়ে কথা বলবে এখন থেকে আপনি তা ভার্চুয়াল্লি ট্রায়াল দিয়ে দেখতে পাবেন আপনাকে সেই পণ্যে কেমন দেখাচ্ছে।

মূলত বিজ্ঞাপনকে আরো ইন্টারঅ্যাক্টিভ করতে ম্যাক কসমেটিকস নামের ব্র্যান্ডটি প্রথম ‘এআর বিউটি ট্রাই-অন’ ক্যাম্পেইন চালু করেছে। এতে এআর মুড অন করে দেখতে পারবেন আপনাকে কেমন দেখাবে।

গুগল তাদের প্লাটফর্মে সফল বিজ্ঞাপন নিশিচত করতে, গ্রাহকদেরকে বিজ্ঞাপনে সরাসরি যুক্ত করতে নতুন এই প্রযুক্তিটি চালু করেছে। গুগল বলছে, নতুন এই ফিচারটি পরীক্ষাকালীন সময়ে দেখা যায়, ৩০ শতাংশ মানুষ এআর ফিচারটি অ্যাক্টিভ করেছেন এবং ম্যাকের প্রোডাক্টে ভার্চুয়াল লিপস্টিক অপশন অন করে গড়ে ৮০ সেকেন্ড সময় ব্যয় করছেন।

তবে বিজ্ঞাপনে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির ব্যবহারে গুগলই প্রথম নয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং স্ন্যাপচ্যাট গতবছরে এই প্রযুক্তি নিয়ে তাদের প্লাটফর্মে কাজ করেছে। চশমা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ারবাই তাদের সাইটে চশমা বিক্রির জন্য অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করছে।

এ সম্পর্কিত আরও খবর